FAME 3 Subsidy: বাজেটে বড় চমক, নতুন প্রকল্পে কমতে পারে ইলেকট্রিক স্কুটারের দাম

বৈদ্যুতিক যানবাহন কেনায় উৎসাহ বাড়াতে ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেলস বা ফেম (FAME) প্রকল্প এনেছিল কেন্দ্র। এর দ্বিতীয় পর্যায় অর্থাৎ ফেম ২-এর মেয়াদ…

বৈদ্যুতিক যানবাহন কেনায় উৎসাহ বাড়াতে ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেলস বা ফেম (FAME) প্রকল্প এনেছিল কেন্দ্র। এর দ্বিতীয় পর্যায় অর্থাৎ ফেম ২-এর মেয়াদ গত ৩১ মার্চ উত্তীর্ণ হয়ে গেছে। ফলে বর্তমানে ইলেকট্রিক স্কুটার ও বাইক কেনার খরচ বেড়েছে অনেকটাই। এই প্রেক্ষাপটে শোনা যাচ্ছে, এবার ফেম-৩ প্রকল্প আনতে চলেছে কেন্দ্র। আসন্ন বাজেটে যার ঘোষণা করতে পারে সরকার।

FAME III কার্যকর হলে ইলেকট্রিক স্কুটার অনেকটাই সস্তা হবে

ক্রেতাদের মধ্যে বৈদ্যুতিক যানবাহন কেনার উদ্যম পুনরায় জাগাতে ফেম-৩ প্রকল্পে ১০,০০০ কোটি টাকা ধার্য করতে পারে মোদি সরকার। ইলেকট্রিক স্কুটার ছাড়াও থ্রি ও ফোর হুইলার মডেলকেও এই ভর্তুকির আওতায় রাখা হতে পারে। বর্তমানে ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম ২০২৪ বা ইএমপিএস ২০২৪ চালু রয়েছে। যার আওতায় সরকার ৫০০ কোটি টাকা ধার্য করেছে। কিন্তু ৩১ জুলাই, ২০২৪-এ শেষ হচ্ছে মেয়াদ।

বলার অপেক্ষা রাখে না, ফেম-৩ ঘোষিত হলে ইলেকট্রিক স্কুটার এক ধাক্কায় অনেকটাই সস্তা হবে। ইদানিং পরিবেশবান্ধব যানবাহনের প্রতি আকৃষ্ট হচ্ছেন বহু ক্রেতা। এর কারণ প্রথমত জ্বালানি তেলের অগ্নিমূল্য এবং দ্বিতীয়ত পরিবেশের প্রতি সচেতনতা বৃদ্ধি। এর সাথে ভর্তুকি যোগ হলে ব্যাটারি চালিত স্কুটারের বিক্রিতে জোয়ার আসবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ২০১৫-র বাজেটে ফেম (FAME) প্রকল্প চালু করেছিল কেন্দ্র। এতে বৈদ্যুতিক যানবাহন কেনার জন্য ৫,১৭২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। ২০১৯ এ আনা হয় ফেম-২। যার আওতায় ভর্তুকির অঙ্ক বাড়িয়ে করা হয় ১০,০০০ কোটি টাকা। ৩১ মার্চ, ২০২৪-এ এই প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। এবারে কেন্দ্র ফের ফেম-৩ আনতে চলেছে বলে জল্পনা দানা বেঁধেছে।