‘আমি‌ স্মৃতি গড়তে আসিনি’, পুরোনো কথা জিজ্ঞেস করায় সাংবাদিকের উপর চটে গেলেন দ্রাবিড়

আজ অর্থাৎ ২০ জুন বার্বাডোজে আফগানিস্তানের বিরুদ্ধে (India vs Afghanistan) সুপার এইটের ম্যাচ খেলবে ভারতীয় দল। তবে এই বড় ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন টিম…

আজ অর্থাৎ ২০ জুন বার্বাডোজে আফগানিস্তানের বিরুদ্ধে (India vs Afghanistan) সুপার এইটের ম্যাচ খেলবে ভারতীয় দল। তবে এই বড় ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ভারতীয় দলের হয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারের পর কোচের দায়িত্ব নেওয়া দ্রাবিড় খেলোয়াড় হিসেবে বার্বাডোজে পারফর্ম করেননি। যখন একজন সাংবাদিক তাকে মাঠে তার খারাপ পরিসংখ্যানের কথা স্মরণ করিয়ে দেন, তখন ভারতীয় প্রধান কোচ স্পষ্টতই বিরক্ত হন এবং প্রশ্ন শুনে মেজাজ হারান। এরপরই সাংবাদিককে এমন জবাব দেন তিনি।

সাংবাদিক : রাহুল, আপনি খেলোয়াড় হিসেবে ১৯৯৭ সালে এখানে একটি টেস্ট খেলেছেন, আপনার কি এখানে খুব ভালো স্মৃতি নেই?

রাহুল দ্রাবিড়- ধন্যবাদ বন্ধু, এখানেও আমার কিছু ভাল স্মৃতি রয়েছে।

সাংবাদিক: আসলে এটা আমার প্রশ্ন ছিল। হয়তো আগামীতে আপনি আরও ভাল স্মৃতি তৈরি করবেন?

রাহুল দ্রাবিড়: হে ঈশ্বর, আমি কোনও নতুন স্মৃতি তৈরি করার চেষ্টা করছি না।

আসলে ১৯৯৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের মুখোমুখি হওয়ার সময় বার্বাডোজে এসেছিলেন রাহুল দ্রাবিড়। সেই টেস্টে দ্রাবিড় ৭৮ ও ২ রান করেন। সেই টেস্ট ম্যাচে ভারতীয় দল ৩৮ রানে হেরে যায়। সাংবাদিক সম্মেলনে রাহুল দ্রাবিড় আরও বলেন, ”আমি খুব তাড়াতাড়ি সব ভুলে যাই। এটা আমার অভ্যাস। আর পেছনে ফিরে তাকাতে হয় না। আমি এখন যা করছি তা নিয়ে ভাবছি। ১৯৯৭ সালে কী হয়েছে বা অন্য কোনো বছরে কী হয়েছে, সেটা আমার কাছে বিবেচ্য নয়।”

১৯৯৬ থেকে ২০১২ সাল পর্যন্ত ভারতের হয়ে মোট ১৬৪টি টেস্ট, ৩৪৪টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রাহুল দ্রাবিড়। টেস্টে দ্রাবিড় ৫২.৩ গড়ে ১৩২৮৮ রান করেছেন। ওয়ানডেতে ৩৯.২ গড়ে ১০৮৮৯ রান করেছেন। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেতে দ্রাবিড় ১৪৭ স্ট্রাইক রেটে করেছেন ৩১ রান।