Motorola Edge 50 Ultra vs OnePlus 12: ফিচারের ভরপুর মোটোরোলা নাকি ওয়ানপ্লাস ফোন সেরা

গতপরশু অর্থাৎ ১৮ই জুন ভারতে লঞ্চ হয় Motorola Edge 50 Ultra। এই ফ্ল্যাগশিপ মোবাইলের দাম ৫৯,৯৯৯ টাকা। ডিভাইসটি একাধিক প্রিমিয়াম ফিচার, যেমন – এইচডিআর১০+ প্রযুক্তি…

গতপরশু অর্থাৎ ১৮ই জুন ভারতে লঞ্চ হয় Motorola Edge 50 Ultra। এই ফ্ল্যাগশিপ মোবাইলের দাম ৫৯,৯৯৯ টাকা। ডিভাইসটি একাধিক প্রিমিয়াম ফিচার, যেমন – এইচডিআর১০+ প্রযুক্তি সমর্থিত ১.৫কে ডিসপ্লে, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, কোয়ালকমের প্রসেসর, ৫১২ জিবি স্টোরেজ, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন এবং ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিটের সাথে এসেছে। দাম ও ফিচারের নিরিখে মনে করা হচ্ছে Motorola ব্র্যান্ডের নয়া হ্যান্ডসেটটি গত ২৩শে জানুয়ারি আত্মপ্রকাশ করা OnePlus 12 মডেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। চলুন Motorola Edge 50 Ultra এবং OnePlus 12 ফোনের মধ্যে পার্থক্যগুলি দেখে নেওয়া যাক।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : দাম

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোন ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টে এসেছে। যার দাম রাখা হয়েছে ৫৯,৯৯৯ টাকা। এটি – নর্ডিক উড (রিয়েল উড ব্যাক প্যানেল), ফরেস্ট গ্রে এবং পিচ ফাজ (ভেগান লেদার প্যানেল)।

এদেশে নয়া ওয়ানপ্লাস ১২ ফোনের ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৬৪,৯৯৯ টাকা। আর উচ্চতর ১৬ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে ৬৯,৯৯৯ টাকা। এটি – ফ্লোয় এমারেল্ড এবং সিল্কি ব্ল্যাক কালারে এসেছে।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : ডিসপ্লে, সেন্সর

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনে ৩ডি কর্নিং গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত ৬.৭-ইঞ্চির ১.৫কে (১২২০ পিক্সেল) ১০-বিট pOLED টাচস্ক্রিন আছে, যা ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট (গেমিং মোডে), ২৫০০ নিট পিক ব্রাইটনেস, ডিসি ডিমিং, ১০০% DCI-P3 কালার গ্যামেট, এইচডিআর১০+ এবং LTPS প্রযুক্তি সাপোর্ট করে। এই ডিসপ্লে – অ্যামাজন এইচডি স্ট্রিমিং, নেটফ্লিক্স এইচডি স্ট্রিমিং, এসজিএস লো ব্লু লাইট, এসজিএস লো মোশন ব্লার এবং প্যানটোন ভ্যালিডেটেড কালার ও প্যানটোন স্কিনটোন ভ্যালিডেটেড সার্টিফাইড। ডিসপ্লেতে অ্যান্টি-ফিঙ্গারপ্রিন্ট কোটিং আছে। এছাড়া নিরাপত্তার জন্য অন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট রিডার ও ফেস আনলক ফিচারের সুবিধা পাওয়া যাবে।

ওয়ানপ্লাস ১২ ফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ২ প্রোটেকশন সহ ৬.৮২-ইঞ্চির কোয়াড এইচডি প্লাস প্রোএক্সডিআর এলটিপিও অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে প্যানেল। এই টাচস্ক্রিন – ১ থেকে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৪৫০০ নিট পিক ব্রাইটনেস, ১০০% ডিসিআই-পি৩, ১০-বিট কালার ডেপথ, ডলবি ভিশন এবং এইচডিআর১০+ প্রযুক্তি সাপোর্ট করে। সংস্থা দ্বারা ডেভেলপ করা পি১ ডিসপ্লে চিপ থাকছে এই হ্যান্ডসেটে, যা পাওয়ার খরচ কমানোর পাশাপাশি ছবির গুণমানও উন্নত করবে। সিকিউরিটি ফিচার হিসাবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেওয়া হয়েছে।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮এস জেন ৩ প্রসেসর সহ এসেছে, যার সাথে ১২ জিবি LPDDR5X র‍্যাম এবং ৫১২ জিবি বিল্ট-ইন UFS 4.0 স্টোরেজ সংযুক্ত৷ এটি অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে রান করে।

ভালো পারফরম্যান্স অফারের জন্য ওয়ানপ্লাস ১২ ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর এবং অ্যাড্রনো ৭৫০ জিপিইউ থাকছে। আবার গেমিং পারফরম্যান্স উন্নত করতে ডিভাইসটি এক্স৭ ভিজ্যুয়াল প্রসেসর সহ এসেছে। তদুপরি এতে ১৬ জিবি LPDDR5X র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত UFS 4.0 স্টোরেজ পাওয়া যাবে। ফোনটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অক্সিজেন ওএস ১৪ কাস্টম স্কিনে রান করে।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : ক্যামেরা সেটআপ

Motorola Edge 50 Ultra স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ম্যাক্রো ভিশন ও লেজার অটোফোকাস সহ ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ৩এক্স অপটিক্যাল জুম যুক্ত ৬৪ মেগাপিক্সেল টেলিফোটো শুটার। ডিভাইসের সামনের ৫০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে, যা একাধিক AI ভিত্তিক ফিচার সাপোর্ট করে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য OnePlus 12 ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS সমর্থিত ১/১.৪ ইঞ্চি সাইজের ৫০ মেগাপিক্সেল Sony LYT-808 প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/১.৬) + ৩এক্স অপটিক্যাল জুম ও ১২০এক্স পর্যন্ত ডিজিটাল জুম সহ ৬৪ মেগাপিক্সেল OV64B পেরিস্কোপ টেলিফটো লেন্স + ১/২ ইঞ্চি সাইজের ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 আল্ট্রা-ওয়াইড শুটার (অ্যাপারচার : এফ/২.২)। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে, যা এফ/২.৪ অ্যাপারচার সাপোর্ট করে।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১২৫ ওয়াট টার্বোপাওয়ার চার্জিং, ৫০ ওয়াট পর্যন্ত ওয়্যারলেস চার্জিং ও ১০ ওয়াট ওয়্যারলেস পাওয়ার শেয়ারিং প্রযুক্তি সাপোর্ট। এই ব্যাটারি একবার চার্জে ৪০ ঘন্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ দিতে সক্ষম। আবার টার্বোপাওয়ার চার্জিং -এর দৌলতে মাত্র ৭ মিনিটের চার্জে পুরো দিন ডিভাইসটি সচল থাকবে বলেও দাবি করেছে সংস্থা।

ওয়ানপ্লাসের এই নয়া ফ্ল্যাগশিপ ফোনে ৫,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট এয়ারভুক ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

Motorola Edge 50 Ultra vs OnePlus 12 : পরিমাপ ও রেটিং

মোটোরোলা এজ ৫০ আল্ট্রা ফোনের পরিমাপ ১৬১.০৯x৭২.৩৮x৮.৫৯ মিমি এবং ওজন ১৯৭ গ্রাম। এটি IP68 রেটিং প্রাপ্ত হওয়ায় জল-প্রতিরোধী।

IP65 রেটিং প্রাপ্ত ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৩x৭৫.৮x৯.১ মিমি এবং ওজন ২২০ গ্রাম।