ভারতীয়দের ফেভারিট Tata Motors, সর্বাধিক ইলেকট্রিক গাড়ি বিক্রি করে নজির গড়ল সংস্থা

প্রথমত জ্বালানি খরচ নেই এবং দ্বিতীয়ত ধোঁয়া বের হয় না বলে পরিবেশ থাকে ভাল। এই দুই কারণেই বৈদ্যুতিক গাড়ির বিক্রি উল্লেখযোগ্য হারে বাড়ছে ভারতে। বাজারে…

প্রথমত জ্বালানি খরচ নেই এবং দ্বিতীয়ত ধোঁয়া বের হয় না বলে পরিবেশ থাকে ভাল। এই দুই কারণেই বৈদ্যুতিক গাড়ির বিক্রি উল্লেখযোগ্য হারে বাড়ছে ভারতে। বাজারে চাহিদা দেখে নতুন নতুন মডেল আনতে ভরসা পাচ্ছে নির্মাতারা। টাটা মোটরস (Tata Motors), মাহিন্দ্রা (Mahindra), হুন্ডাই (Hyundai) ছাড়াও বিভিন্ন সংস্থা ভারতে বৈদ্যুতিক গাড়ি বিক্রি করছে। কিন্তু জনপ্রিয়তার বিচারে কোন সংস্থা শীর্ষে জানেন? এই প্রতিবেদনে মে মাসে বিক্রির নিরিখে প্রথম পাঁচটি বৈদ্যুতিক গাড়ি নির্মাতার তালিকা তুলে ধরা হল।

Tata Motors

বর্তমানে ভারতে বৈদ্যুতিক যাত্রী গাড়ির দুনিয়ায় নেতৃত্ব প্রদান করে চলেছে Tata। সংস্থার পোর্টফোলিওতে রয়েছে চারটি বৈদ্যুতিক মডেল – Tiago EV, Tigor EV, Punch EV ও Nexon EV। ভবিষ্যতে আরও একাধিক মডেল লঞ্চের পরিকল্পনা রয়েছে সংস্থার। গত মাসে টাটা মোট ৫,০৮৩টি ইলেকট্রিক গাড়ি বেচতে পেরেছে।

MG Motor India

বর্তমানে ভারতে বিক্রিত সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়িটি হচ্ছে MG Comet EV। এছাড়াও সংস্থার ভারতীয় পোর্টফোলিওতে রয়েছে MG ZS EV। মে, ২০২৪-এ সংস্থাটি মোট ১,৪৪১ ইউনিট ইভি মডেল বিক্রি করেছে।

Mahindra

বৈদ্যুতিক গাড়ি বিক্রির নিরিখে থার্ড বেস্ট সেলিং ব্র্যান্ড Mahindra। সংস্থার ইভি লাইনআপে বর্তমানে একটাই মডেল রয়েছে। এটি হচ্ছে Mahindra XUV400। আগের মাসে গাড়িটির ৫৬৪ মডেল বিক্রি করতে পেয়েছে মাহিন্দ্রা। উল্লেখ্য, সম্প্রতি বোলেরো ও স্করপিওর ইলেকট্রিক ভার্সন আনার প্ল্যানের কথা জানিয়ছে তারা।

BYD India

চৈনিক সংস্থা হওয়া সত্ত্বেও ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজারে চতুর্থ বৃহত্তম সংস্থা হিসেবে জায়গা পেয়েছে BYD। ভারতে তারা প্রতিযোগিতামূলক ইলেকট্রিক ভেড়িকেল অফার করে। সেই তালিকায় রয়েছে Atto 3, E6 ও Seal। গত মাসে গাড়ি দু’টির ১৬৩ ইউনিট বিক্রি হয়েছে।

Hyundai Motor India

তালিকার পঞ্চম স্থানে Hyundai Motor India। ভারতে তারা দুটি ইলেকট্রিক গাড়ি বিক্রি করে- Kona EV ও Ioniq 5। ভবিষ্যতে তাদের আরো বেশ কিছু মডেল লঞ্চের পরিকল্পনা রয়েছে। ২০২৪ সালের মে’তে সংস্থা ৯৬ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করতে সমর্থ হয়েছে।