চলতি বছরেই নতুন সিরিজের ঘোষণা BCCI-এর, বছর শেষে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ব্লু-ব্রিগেড

সম্প্রতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) খেলতে ব্যস্ত রয়েছে ভারতীয় ক্রিকেট দল। এরপরেই একের পর এক সফরের জন্য রওনা দেবে ভারতীয় দল।…

সম্প্রতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) খেলতে ব্যস্ত রয়েছে ভারতীয় ক্রিকেট দল। এরপরেই একের পর এক সফরের জন্য রওনা দেবে ভারতীয় দল। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই এবার নতুন মরশুমের আন্তর্জাতিক সময়সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। বৃহঃস্পতিবার ঘরের মাটিতে একাধিক সিরিজের সময়সূচি ঘোষণা করলেও, আজ তথা শুক্রবার ঘোষণা করা হয়েছে দক্ষিণ আফ্রিকা সফরের সূচি।

চলতি বছরের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা দেবে ভারতীয় দল (India Tour Of South Africa)। সেখানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। ৮ নভেম্বর থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজটি এবং চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। এরপরেই বর্ডার গাভাস্কার সিরিজের (Border Gavaskar Series 2024-25) উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ভ্রমণ করবে ব্লু-ব্রিগেড।

শেষবার তথা ২০২৩ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজটিতে বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছিল। যদিও ১-১ এর ফলাফলে সিরিজটি ড্র হয়েছিল। কিন্তু এবারে সিরিজ জয়ের লক্ষ্যে সেখানে পৌঁছাবে ভারতীয় দল। উল্লেখ্য, এই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে শুরু করে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পর্যন্ত অর্থাৎ আগামী ৮ মাসে এই নিয়ে মোট ২০ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে চলেছে ভারত। আন্তর্জাতিক সূচির ব্যস্ততার কার‍ণে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে সম্ভবত দ্বিতীয় সারির দল নিয়ে রওনা দিতে পারে ভারতীয় দল।

চলতি বছরের শেষের দিকে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার ডারবানে। এরপর ডারবান থেকে ক্যাবেখায় রওনা হবে উভয় দল। ১০ নভেম্বর সেখানে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি। এদিকে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর সেঞ্চুরিয়নে। অবশেষে ১৫ নভেম্বর অন্তিম ম্যাচ তথা চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচটি আয়োজিত হবে জোহানেসবার্গে।