USA vs WI: পুরান-হোপের বিধ্বংসী ব্যাটিংয়ে ছারখার USA, ১১ ওভারেই ম্যাচ শেষ করল ওয়েস্ট ইন্ডিজ

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রাথমিক গ্ৰুপ পর্বে মার্কিন যুক্তরাষ্ট্রের পারফরম্যান্স ক্রিকেট প্রেমীদের মুগ্ধ করেছে। প্রথমবার বিশ্বকাপে অংশগ্রহণ করেই তারা পাকিস্তানের মতো…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রাথমিক গ্ৰুপ পর্বে মার্কিন যুক্তরাষ্ট্রের পারফরম্যান্স ক্রিকেট প্রেমীদের মুগ্ধ করেছে। প্রথমবার বিশ্বকাপে অংশগ্রহণ করেই তারা পাকিস্তানের মতো শক্তিশালী দলকে পিছনে ফেলে সুপার ৮-এ জায়গা করে নেয়। আজ এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের সুপার ৮-এ দুই আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ (West Indies vs USA match) একের অপরের বিপক্ষে মাঠে নামে। উল্লেখ্য এই পর্বের প্রথম ম্যাচেই দুই দল হারের সম্মুখীন হয়েছিল।

আজ ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে বার্বাডোসের কেনসিংটন ওভালে ওয়েস্ট ইন্ডিজ টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে প্রথম ইনিংসে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে ওপেনিং করতে নেমে স্টিভেন টেলর মাত্র ৭ রানে আউট হয়ে গেলেও আন্দ্রিস গাউস (Andries Gous) দুরন্ত ব্যাটিং শুরু করার চেষ্টা করেন। তার সঙ্গে নিতীশ কুমার (Nitish Kumar) এসে ভরসা দেন। তবে ক্যারিবিয়ানদের বোলিং আক্রমণ প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রকে বেঁধে রেখেছিল।

চাপের মুখে দাঁড়িয়ে ইউএসএ একের পর এক উইকেট হারিয়ে ফেলে। ফলে আন্দ্রিস গাউসের ব্যাট থেকে ১৬ বলে ৩ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ২৯ রান আসে এবং নিতীশ কুমার ১৯ বলে ২০ রান করে ভক্তদের হতাশ করেন। এরপর আর কেউ সেইভাবে নজর কাড়তে পারেননি। শেষে মিলিন্দ কুমারের ১৯ এবং শ্যাডলি ভ্যান শালকউইকের ১৮ রানে ভর করে মার্কিন যুক্তরাষ্ট্র ১৯.৫ ওভারে মাত্র ১২৮ রানে‌ অলআউট হয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজের হয়ে রোস্টন চেস (Roston Chase) ৪ ওভারে ১৯ রান দিয়ে মোট ৩ টি উইকেট সংগ্রহ করেন‌। এছাড়াও আন্দ্রে রাসেলও (Andrew Russell) ৩.৫ ওভারে ৩১ রান দিয়ে ৩ টি উইকেট তুলে নিয়েছেন।

এরপর দ্বিতীয় ইনিংসে ক্যারিবিয়ানদের হয়ে শাই হোপ (Shai Hope) এবং জনসন চার্লস ওপেনিং করতে আসেন‌। জনসন ১৫ রানে আউট হয়ে গেলেও শাই হোপ ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন। তিনি একাই দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এই তারকা ব্যাটসম্যানের সঙ্গে ব্যাট করতে নেমে নিকোলাস পুরান (Nicholas Pooran) ভরসা দেন। এর ফলে শাই হোপের ৩৯ বলে ৪ টি চার এবং ৮ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ৮২ এবং পুরানের ১২ বলে অপরাজিত ২৭ রানে ভর করে ওয়েস্ট ইন্ডিজ ১০.৫ ওভারে ১ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয়। এর ফলে ক্যারিবিয়ানরা মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৯ উইকেটে বিশাল জয় তুলে নিয়ে সুপার ৮-এর লড়াইয়ে দুরন্ত ফর্মে ফিরে এল।

ওয়েস্ট ইন্ডিজ বনাম মার্কিন যুক্তরাষ্ট্রের স্কোরবোর্ড (West Indies vs USA match scoreboard):

মার্কিন যুক্তরাষ্ট্র- ১২৮/১০ (১৯.৫ ওভার)

আন্দ্রিস গাউস- ২৯ (১৬)

ওয়েস্ট ইন্ডিজ- ১৩০/১ (১০.৫ ওভার)

শাই হোপ- ৮২* (৩৯)