Best Scooty in India: দেশের সেরা 5 স্কুটি, যেমন ভাল মাইলেজ, তেমন চলবে বছরভর

স্কুটারের দাম তুলনামূলক সস্তা এবং চালানোও সহজ। গ্রাম বা শহরের মধ্যে তো বটেই ইদানিং দূরবর্তী যাত্রা ক্ষেত্রেও বাইকের পরিবর্তে স্কুটি ব্যবহার করছেন অনেকে। এখন প্রশ্ন…

স্কুটারের দাম তুলনামূলক সস্তা এবং চালানোও সহজ। গ্রাম বা শহরের মধ্যে তো বটেই ইদানিং দূরবর্তী যাত্রা ক্ষেত্রেও বাইকের পরিবর্তে স্কুটি ব্যবহার করছেন অনেকে। এখন প্রশ্ন হচ্ছে, বাজারে তো নানান মডেল উপলব্ধ রয়েছে, সেগুলির মধ্যে উপযুক্ত কোনটা। এই প্রতিবেদনে পারফরম্যান্স, মাইলেজ ও দামের ভিত্তিতে সেরা পাঁচটি স্কুটারের খোঁজ রইল।

ভারতের সেরা পাঁচ স্কুটার

তালিকার সর্বপ্রথম রয়েছে Honda Activa 6G। বর্তমানে এটি দেশের বেস্ট সেলিং স্কুটি। এক লিটার পেট্রোলে ৫০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। ওজন ১০৭ কেজি। Activa 6G কিনতে এখন খরচ পড়ে ৭৭,৭১১ টাকা থেকে ৮৪,২১১ টাকা (এক্স-শোরুম)।

দ্বিতীয় স্থানে উঠে এসেছে TVS Ntorq। তরুণ প্রজন্মের অতি পছন্দের এই স্কুটারে ১ লিটার জ্বালানিতে ৪০ কিলোমিটার মাইলেজ পাওয়া যায়। মডেলটির কার্ব ওয়েট ১১৬ কেজি। বর্তমানে এই স্কুটির দাম ৮৭,১৩৩ টাকা থেকে শুরু করে ১,০৮,৪৮৮ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

তিন নম্বরে রয়েছে Suzuki Access। বিক্রির নিরিখে প্রতি মাসে এটি প্রথম তিনটি মডেলের মধ্যেই জায়গা করে নেয়। ১০৪ কেজি ওজনের এই স্কুটি ১ লিটার পেট্রোলে ৫০ কিলোমিটার পথ চলতে সক্ষম। এটির বর্তমান মূল্য ৮২,২৪৭ টাকা থেকে ৯৩,০১৮ টাকা (এক্স-শোরুম)।

তালিকার চতুর্থ স্থানে রয়েছে TVS Jupiter। ৭৬,৭৩৮-৯১,৭৩৯ টাকা মূল্যের এই স্কুটারের মাইলেজ ৫০ কিলোমিটার। ওজন ১০৯ কেজি। আর তালিকার সর্বশেষ মডেলটি হচ্ছে Yamaha Fascino। ৫০ কিলোমিটার মাইলেজ এটিও দিতে সক্ষম। দাম ৮১,৯৭৫-৯৫,০৬০ টাকা (এক্স-শোরুম)।