Car Washing Tips: জল নষ্ট না করেই গাড়ি সুন্দর পরিষ্কার রাখা যায়, এই টিপস মানলেই কেল্লাফতে

সাধ করে গাড়ি তো কিনেছেন। কিন্তু সাধের পথ সঙ্গীকে ঝকঝকে তকতকে না রাখতে পারলে দেখতে খারাপ লাগে। গাড়ির দেহে জেল্লা আনতে লিটারে লিটারে জল খরচ…

Key-Tips-On-How-To-Keep-Your-Car-Clean-Without-Wasting-Water

সাধ করে গাড়ি তো কিনেছেন। কিন্তু সাধের পথ সঙ্গীকে ঝকঝকে তকতকে না রাখতে পারলে দেখতে খারাপ লাগে। গাড়ির দেহে জেল্লা আনতে লিটারে লিটারে জল খরচ হচ্ছে, সেদিকে খেয়াল রয়েছে? দেখা যায়, একটি গাড়ি পরিষ্কার করতে গড়ে ১০০ লিটার জল অপচয় হয়। পরিবেশবিদদের মতে, এত পরিমাণ জল খরচ করে আমরা নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছি। কোনরকম জলের খরচ না করে গাড়িকে কীভাবে চকচকে রাখা যায়, তা একটি বড় চ্যালেঞ্জ হয়ে এসেছিল। কিন্তু প্রযুক্তির আশীর্বাদে তাও কাটিয়ে ওঠা গিয়েছে। আজকের এই প্রতিবেদনে যৎসামান্য জল খরচ করে কীভাবে গাড়ি পরিষ্কার রাখা যায়, তার পাঁচটি পদ্ধতি নিয়ে আলোচনা করা হল।

গার্ডেন হোসের পরিবর্তে প্রেসার ওয়াশার ব্যবহার করুন

গাড়ি পরিষ্কার করার ক্ষেত্রে গার্ডেন হোস ব্যবহার করলে প্রচুর পরিমাণে জলের খরচ হয়। পাইপের মুখে শাট আপ নজেল যুক্ত না থাকলে জল অপচয় ঠেকানো মুশকিল। দেখা গেছে, গার্ডেন হোস থেকে প্রতি মিনিটে ৩০ থেকে ৪০ লিটার জল বেরোয়। দশ মিনিট ব্যবহার করলেই ৪০০ লিটার জল নির্গত হয়। কিন্তু উপযুক্ত নজেল ব্যবহার করে ১০-৩০ লিটার জলে গাড়ি পরিষ্কার করে ফেলা সম্ভব। যদিও এই নজেলের দাম একটু বেশি। ঝর্নার মত জলের তীব্র গতি গাড়ির ধুলো ময়লা সব পরিষ্কার করে দেয়।

বালতি ও স্পঞ্জ কাজে লাগান

গাড়ি পরিষ্কার করার ক্ষেত্রে জলের অপচয় ঠেকাতে সেরা উপায় হচ্ছে বালতি ও স্পঞ্জের ব্যবহার। এক বালতি জলে পুরো গাড়ি স্পঞ্জ দিয়ে মুছে খেলা সম্ভব। তারপর আরেক বালতি জল নিয়ে আরেকবার পরিষ্কার করলে গাড়ি ঝাঁ চকচকে হয়ে উঠবে। এতে জলের খরচ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

ড্রাই ক্লিন প্রোডাক্ট ব্যবহার করুন

ড্রাই ক্লিন প্রোডাক্ট ব্যবহার করে জলের পরিমাণ ও আর্থিক খরচ তাৎপর্যপূর্ণ হারে কমিয়ে আনা যায়। এই জাতীয় প্রোডাক্টে ব্যবহৃত রাসায়নিক গাড়ির দেহ থেকে ধুলো ময়লা তুলে দিতে সক্ষম। এগুলি স্প্রে ক্যানে কিনতে পাওয়া যায়। সরাসরি গাড়ির দেহে প্রয়োগ করতে হয়। এতে যৎসামান্য জলের প্রয়োজন পড়ে। তবে সঠিক পদ্ধতিতে এটি প্রয়োগ করতে না পারলে গাড়ির দেহে স্ক্র্যাচ পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

গাড়ি পরিষ্কারের পর জলের পুনর্ব্যবহার করুন

যদি জল দিয়েই গাড়ি পরিষ্কার করাতে চান সেক্ষেত্রে ১৩০-২০০ লিটারের কাছাকাছি জল খরচ হয়। তবে এই জল যদি পুনরায় কোন কাজে ব্যবহার করতে পারেন, সে ক্ষেত্রে তা পরিবেশ সহায়ক বলেই বিবেচিত হয়। কার্যকর কার ওয়াশ সিস্টেমে জলের খরচ সাধারণত ৪০-৭০ লিটারে সীমাবদ্ধ থাকে। এই জল পুনরায় সেটলিং ট্যাঙ্কে পাঠিয়ে সেখান থেকে ময়লা সরিয়ে ফেলা হয়। সেই জল গাড়ি পরিষ্কারের ক্ষেত্রে পুনরায় ব্যবহার করা হয়।

লনে গাড়ি ধোয়ান

গাড়ি ধোয়ানোর সময় খরচ হওয়া জল ধরে রাখার উৎকৃষ্ট উপায় হচ্ছে লনে গাড়ি পরিষ্কার করা। সেখান থেকে প্রাকৃতিক ভাবেই মাটি সেই জল শুষে নেয়। আবার বায়ো-ডিগ্রেডেবল কার শ্যাম্পু ব্যবহার করলে সেটিও পরিবেশের ভারসাম্য বজায় রাখে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন