‘আমি সারারাত ঘুমাতে পারিনি’, ১৯৯২ বিশ্বকাপে ভারতের এই হার তাকে বিশ্বকাপ জেতার জন্য মরিয়া করে‌ তোলে, জানালেন গম্ভীর

টিম ইন্ডিয়ার সম্ভাব্য হেড কোচ গৌতম গম্ভীর জানিয়েছেন, মাত্র ১১ বছর বয়সে তিনি দেশের জন্য বিশ্বকাপ জেতার শপথ নিয়েছিলেন। ১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে হারের কথা…

টিম ইন্ডিয়ার সম্ভাব্য হেড কোচ গৌতম গম্ভীর জানিয়েছেন, মাত্র ১১ বছর বয়সে তিনি দেশের জন্য বিশ্বকাপ জেতার শপথ নিয়েছিলেন। ১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে হারের কথা স্মরণ করে গম্ভীর বলেন, এই পরাজয় তাকে এতটাই আবেগপ্রবণ করে তুলেছিল যে তিনি সারা রাত কেঁদেছিলেন। গম্ভীর জানিয়েছেন, জীবনে এত কান্না কোনদিন করেননি তিনি। ১৯৯২ সালে ব্রিসবেনের গাব্বায় বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়া ২৩৭/৯ রান করার পর ভারতকে ২৩৫ রানের (৪৭ ওভার) সংশোধিত লক্ষ্যমাত্রা দেওয়া হয়। ৪ বলে ৫ রানের সমীকরণ থাকলেও শেষ ওভারে ভেঙ্কটপতি রাজুর রান আউটের কারণে এক রানে ম্যাচ হেরে যায় ভারত। সেই রাতের কথা স্মরণ করে গম্ভীর বলেছিলেন যে পরাজয় তাকে উপলব্ধি করিয়েছে যে তিনি ভারতের জন্য বিশ্বকাপ জিততে চান।

স্পোর্টসকিডাকে গৌতম গম্ভীর বলেন, ‘ম্যাচ দেখার পর আমি ভারতের হয়ে বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। আমার মনে আছে ১৯৯২ সালে ব্রিসবেনে ভারত-অস্ট্রেলিয়া বিশ্বকাপের ম্যাচ যেখানে ভারত ১ রানে হেরেছিল এবং আমি সারা রাত কেঁদেছিলাম। আমি এর আগে বা পরে কখনো এভাবে কাঁদিনি।”

“আমার বয়স তখন ১১ বছর। আমি সারা রাত কেঁদেছিলাম এবং বলেছিলাম যে আমি ভারতের হয়ে বিশ্বকাপ জিততে চাই। আমি ১৯৯২ সালে এটি বলেছিলাম এবং ২০১১ সালে আমি সেই স্বপ্ন পূরণ করতে সফল হয়েছি। ওই ম্যাচের আগে বা পরে আমি দুঃখ পেতাম কিন্তু আমি কখনো এভাবে কাঁদিনি। আমার মনে আছে ভেঙ্কটপতি রাজু রান আউট হয়ে গিয়েছিলেন এবং ভারত এক রানে হেরে গিয়েছিল। ম্যাচ খুব ভোরে আসত, তাই ভোর পাঁচটায় ঘুম থেকে উঠে খেলা দেখতাম। কিন্তু ওই ম্যাচের আগে বা পরে আমি কখনও এতটা দুঃখ পাইনি।”

২০০৭ সালে, গম্ভীর পাকিস্তানের বিরুদ্ধে আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ব্লকবাস্টার ফাইনালে টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ রান করেছিলেন এবং ভারতের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। একই সঙ্গে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ৯৭ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেছিলেন গৌতম গম্ভীর।