Hardik Pandya: বিশ্বকাপ জয়ে ছিলেন ভারতের অন্যতম নায়ক, এবার টি-২০ র‍্যাঙ্কিংয়ে সবার উপরে হার্দিক পান্ডিয়া

ক্রিকেটারদের জীবনে অনেক ওঠা-পড়ার মধ্যে দিয়ে যেতে হয়। ফলে অনেকেই সময়ের প্রতিযোগিতার সঙ্গে তাল না মেলাতে পেরে হারিয়ে যান। আবার অনেকেই সমস্ত প্রতিকূলতা পেরিয়ে বিশ্ব…

ক্রিকেটারদের জীবনে অনেক ওঠা-পড়ার মধ্যে দিয়ে যেতে হয়। ফলে অনেকেই সময়ের প্রতিযোগিতার সঙ্গে তাল না মেলাতে পেরে হারিয়ে যান। আবার অনেকেই সমস্ত প্রতিকূলতা পেরিয়ে বিশ্ব ক্রিকেটে নিজের নাম উজ্জ্বল করেন। সাম্প্রতিক সময়ে হার্দিক পান্ডিয়া মাঠের ভিতর এবং মাঠের বাইরে একাধিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তার মধ্যেই বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক হয়ে তিনি এবার আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করলেন।

গত বছর একদিনের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ চলাকালীন হার্দিক পান্ডিয়া চোট পেয়ে মাঠের বাইরে চলে যান। তারপর দীর্ঘদিন তিনি চিকিৎসকদের পরামর্শের মধ্যে ছিলেন। এর মধ্যেই এই বছর আইপিএলের আগে মুম্বাই ইন্ডিয়ান্সে রোহিত শর্মাকে সরিয়ে এই ভারতীয় অলরাউন্ডার অধিনায়ক হিসাবে ফিরে আসেন। যার ফলে হার্দিক পান্ডিয়াকে সমালোচনার মধ্যে পড়তে হয়েছিল। আইপিএলের ম্যাচ চলাকালীন দর্শক আসন থেকে একের পর এক বিদ্রুপ মন্তব্য ছুটে এসেছিল তার দিকে।

আইপিএলে হতাশাজনক পারফরমেন্সের পর অনেক ক্রিকেট বিশেষজ্ঞ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে হার্দিক পান্ডিয়াকে না নেওয়ার জন্য মতামত দেন। তবে সমস্ত সমালোচনাকে পিছনে ফেলে এই ভারতীয় তারকা অলরাউন্ডার ফাইনালে বল হাতে রীতিমতো জ্বলে ওঠেন। দক্ষিণ আফ্রিকার হেনরিক ক্লাসেন যখন ম্যাচটি তাদের দিকে করে নিয়েছিলেন সেই সময় হার্দিকের অসাধারণ বোলিং মোড় ঘুরিয়ে দেয়। এছাড়াও তিনি শেষ ওভারে ডেভিড মিলারের উইকেট তুলে নিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করার লক্ষ্যে পৌঁছে দেন।

এবার টি টোয়েন্টি বিশ্বকাপে অসাধারণ অলরাউন্ডিং পারফরমেন্স করার পর হার্দিক পান্ডিয়া আবার আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডিং র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ উঠে শীর্ষস্থানে ফিরে এলেন। বর্তমানে তিনি ওয়ানিন্দু হাসরাঙ্গার সঙ্গে একই রেটিং পয়েন্ট নিয়ে ১ নম্বর স্থানে আছেন। আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডিং র‌্যাঙ্কিংয়ে এই দুই ক্রিকেটারের রেটিং পয়েন্ট ২২২। উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিক পান্ডিয়া ৮ ম্যাচে ১৪৪ রান করার সঙ্গে সঙ্গে মোট ১১ টি উইকেট সংগ্রহ করেছেন।