Zim vs Ind: ২৯ বছর বয়সে হতে পারে ভারতীয় দলে অভিষেক, ভালো না খেললে এটাই হতে পারে শেষ সিরিজ

আগামী ৬ জুলাই থেকে শুরু হচ্ছে ভারত ও জিম্বাবোয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের আয়োজক জিম্বাবুয়ে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে হারারে স্পোর্টস ক্লাবে।…

আগামী ৬ জুলাই থেকে শুরু হচ্ছে ভারত ও জিম্বাবোয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের আয়োজক জিম্বাবুয়ে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে হারারে স্পোর্টস ক্লাবে। তবে এই সিরিজের জন্য, বিসিসিআই তরুণ খেলোয়াড়দের বেছে নিয়েছে এবং সমস্ত সিনিয়র খেলোয়াড়দের ২০২৪ বিশ্বকাপের পরে বিশ্রাম দেওয়া হয়েছে। এই সিরিজে ভারতকে নেতৃত্ব দেবেন শুভমান গিল। একই সঙ্গে টিম ইন্ডিয়ার এই সিরিজে দেখা যাবে কিছু নতুন মুখও। আইপিএল ২০২৪-এ ব্যাট হাতে বিপর্যয় সৃষ্টিকারী অভিষেক শর্মা এবং রিয়ান পরাগকেও জিম্বাবোয়ে সিরিজের জন্য নির্বাচিত করা হয়েছে। তবে এই সিরিজের জন্য আরও একজন আইপিএল তারকাকে বেছে নেওয়া হয়েছে। তবে এই সিরিজে তাকে যেকোনো পরিস্থিতিতেই পারফর্ম করতে হবে।

২৯ বছর বয়সী তুষার দেশপান্ডে আইপিএল ২০২৪-এ চেন্নাই সুপার কিংসের হয়ে সবাইকে মুগ্ধ করেছিলেন। আইপিএল ২০২৩-এ ২১ উইকেট নেওয়ার পর এ বছরও ১৪ ম্যাচে ৮.৮৩ ইকোনমিতে ১৭ উইকেট নিয়েছিলেন তুষার। তিনি সিএসকে-র গোল্ডেন আর্ম হিসাবে প্রমাণিত হয়েছিলেন। তুষার একজন উইকেট টেকিং বোলার। তবে রান একটু বেশিই ফাঁস করেন তিনি। আইপিএলে পারফরম্যান্সের সুবাদে টিম ইন্ডিয়ায় জায়গা পেয়েছেন তুষার।

তবে এখন যদি তিনি জিম্বাবুয়ে সফরে প্লেয়িং ইলেভেনে জায়গা পান, তাহলে তার পারফর্ম করা খুব গুরুত্বপূর্ণ, কারণ ভারতের বোলিংয়ে অনেক খেলোয়াড় রয়েছে। আইপিএলে এখন পর্যন্ত ৩৬ ম্যাচ খেলে ৪২ উইকেট নিয়েছেন তুষার। মুম্বাইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা তুষার দেশপান্ডে এখনও পর্যন্ত ৩৬টি প্রথম শ্রেণি, ৪০টি লিস্ট এ এবং ৮০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, যেখানে তার যথাক্রমে ৯৭, ৫১ এবং ১১৬ উইকেট রয়েছে।

ভারতীয় সিনিয়র দল এই মুহূর্তে বার্বাডোজে রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই এই সিরিজ হওয়ার কথা ছিল। তাই এই সিরিজ থেকে সব সিনিয়র খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজের মতো অভিজ্ঞ বোলাররা জিম্বাবুয়ে সিরিজে ফিরবেন না।