Indian Football: ভারতের কোচ হওয়ার জন্য ভীড় জমাচ্ছেন বিশ্বকাপ কোচরা, জাপান থেকে মেক্সিকো, এই বড় নামরা করেছেন আবেদন

ভারতীয় ফুটবল দলকে আগামী বছরগুলিতে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন সবরকমভাবে চেষ্টা চালাচ্ছে। ফলে নতুন প্রধান কোচের নির্বাচনের ক্ষেত্রে তাদের…

ভারতীয় ফুটবল দলকে আগামী বছরগুলিতে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন সবরকমভাবে চেষ্টা চালাচ্ছে। ফলে নতুন প্রধান কোচের নির্বাচনের ক্ষেত্রে তাদের বিশেষ ভাবনাচিন্তা করতে হচ্ছে। তবে খুব তাড়াতাড়ি ভারতীয় ফুটবল দলের নতুন প্রধান কোচ নিয়োগ করা হবে। ইতিমধ্যেই পাওয়া আবেদনগুলির মধ্যে এবার একাধিক তারকা কোচের নাম সামনে উঠে এল।

ভারতীয় ফুটবল দলকে ইগর স্টিমাচ নতুন করে স্বপ্ন দেখানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তার ভাবনাচিন্তা মাঠে সফলভাবে প্রতিফলিত হয়নি। ভারতের অন্যতম তারকা ফুটবলার সুনীল ছেত্রী অবসর নিয়ে নেওয়ার পর স্টিমাচকে এআইএফএফ কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেয়‌। কারণ সাম্প্রতিক সময় ব্লু ব্রিগেডরা ধারাবাহিকভাবে জয় তুলে নিতে ব্যর্থ হওয়ার পর ২০২৬ ফিফা বিশ্বকাপের বাছাইপর্বের তৃতীয় রাউন্ডেও পৌঁছাতে সক্ষম হয়নি। এরপরই এআইএফএফ নতুন কোচের জন্য আবেদন নেওয়া শুরু করে। উল্লেখযোগ্যভাবে ৩ জুলাই সময়সীমা শেষ হওয়ার আগে ফেডারেশন মোট ২৯১ টি আবেদন পেয়েছে।

এই আবেদনকারীদের মধ্যে ১০০ জনের কাছে ইউইএফা প্রো লাইসেন্স ডিপ্লোমা, ২০ জনের কাছে এএফসি প্রো লাইসেন্স ডিপ্লোমা এবং ৩ জনের কাছে কনমেবল লাইসেন্স রয়েছে। তবে এদের মধ্যে এমন কয়েকজন কোচ রয়েছেন যারা ফিফা বিশ্বকাপে অংশগ্রহণকারী দলেরও দায়িত্ব সামলেছেন। টাইমস অফ ইন্ডিয়ার সূত্রের মতে এই তালিকায় রয়েছেন ফরাসী কোচ ফিলিপ ট্রাউসিয়ার। তিনি ২০০০ সালে জাপানকে এএফসি এশিয়ান কাপ শিরোপা জয় করতে সাহায্য করেছিলেন এবং ২০০২ সালের বিশ্বকাপে ফিলিপ ট্রাউসিয়ারের তত্ত্বাবধানে জাপান ঐতিহাসিক নকআউট পর্বে জায়গা করে নেয়।আবেদনকারীর মধ্যে প্রাক্তন মেক্সিকো ম্যানেজার মিগুয়েল হেরেরাও রয়েছেন। তিনিও ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন।

উল্লেখ্য হেরেরা ২০১৪ সালের ফিফা বিশ্বকাপে মেক্সিকোর কোচের দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও উইনফ্রিড শ্যাফারের নামও সামনে এসেছে যিনি ২০০২ বিশ্বকাপে ক্যামেরুনের দায়িত্ব সামলেছিলেন এবং সেই বছর দলকে আফ্রিকান কাপ অফ নেশনস জেতানোর পিছনে নিজের গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তবে এই তারকা কোচেদের বিপুল বেতন আপাতত এআইএফএফের ভাবনাচিন্তার বাইরে। ফলে শেষ পর্যন্ত কোন গুরুত্বপূর্ণ ব্যক্তি ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান এখন সেটাই দেখার। জুলাই মাসের শেষের দিকেই ভারতীয় ফুটবল দলের প্রধান কোচের নাম সামনে আসবে বলে আশা করা হচ্ছে।