Rahul Dravid: না লোভ, না অহংকার, বোর্ডের দেওয়া ৫ কোটির পুরস্কার নিতে অস্বীকার দ্রাবিড়ের

রাহুল দ্রাবিড়কে ক্রিকেটের সবচেয়ে ভদ্রলোক ক্রিকেটার হিসাবে বিবেচনা করা হয়। খুব কমই দ্রাবিড় বিতর্কে জড়িয়েছেন। সবাই তার খেলা এবং ব্যক্তিত্ব সম্পর্কে নিশ্চিত। তার উজ্জ্বল ব্যক্তিত্বের…

রাহুল দ্রাবিড়কে ক্রিকেটের সবচেয়ে ভদ্রলোক ক্রিকেটার হিসাবে বিবেচনা করা হয়। খুব কমই দ্রাবিড় বিতর্কে জড়িয়েছেন। সবাই তার খেলা এবং ব্যক্তিত্ব সম্পর্কে নিশ্চিত। তার উজ্জ্বল ব্যক্তিত্বের আরও একটি উদাহরণ দেখা গিয়েছে যখন তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কর্তৃক ঘোষিত ১২৫ কোটি টাকার মধ্যে ৫ কোটি টাকার অর্ধেক অর্থ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে রোহিত শর্মার দল। বিসিসিআই ঘোষণা করেছিল যে এই ঐতিহাসিক জয়ের পরে দল, কোচিং স্টাফ এবং সাপোর্ট স্টাফদের নগদ পুরষ্কার হিসাবে মোট ১২৫ কোটি টাকা দেওয়া হবে। হেড কোচ রাহুল দ্রাবিড়কে ৫ কোটি টাকা এবং দলের অন্য কোচদের আড়াই কোটি টাকা দেওয়ার কথাও শোনা যাচ্ছিল।

সূত্রের খবর, দ্রাবিড় বোর্ডের কাছে তার নগদ পুরস্কার কমিয়ে আড়াই কোটি টাকা করার আর্জি জানিয়েছিলেন। এর পেছনের কারণটি খুবই বিশেষ। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোচের চেয়ে বেশি টাকা নিতে চাননি তিনি। বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, রাহুল তার বাকি সাপোর্ট স্টাফদের (বোলিং কোচ পরশ মামব্রে, ফিল্ডিং কোচ টি দিলীপ এবং ব্যাটিং কোচ বিক্রম রাঠোর) সমপরিমাণ বোনাস (২.৫ কোটি টাকা) চেয়েছিলেন। আমরা তার আবেগকে সম্মান করি এবং তা‌ আমরা মেনে‌ নিয়েছি।

২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের প্রধান কোচ থাকার সময়ও একই ধরনের অবস্থান নিয়েছিলেন দ্রাবিড়। সেই সময় দ্রাবিড়কে ৫০ লক্ষ টাকা এবং সাপোর্ট স্টাফদের প্রত্যেকের ২০ লক্ষ টাকা অনুমোদন করা হয়েছিল। ফর্মুলা অনুযায়ী ক্রিকেটারদের ৩০-৩০ লক্ষ টাকা পাওয়ার কথা ছিল। দ্রাবিড় এমন বিভক্তি প্রত্যাখ্যান করেছিলেন, বিসিসিআইকে সকলকে একই পরিমাণ অর্থ দিতে বাধ্য করেছিলেন।

এরপরে বোর্ড দ্রাবিড় সহ সাপোর্ট স্টাফদের প্রত্যেক সদস্যকে ২৫ লক্ষ টাকা করে নগদ পুরস্কারের সংশোধিত তালিকা প্রকাশ করে। দ্রাবিড়ের এই নিঃস্বার্থ মনোভাবের প্রশংসা করেছিলেন সকলেই।