TVS Jupiter CNG: পেট্রলের ছ্যাঁকা থেকে রেহাই দিতে সিএনজি স্কুটার আনছে টিভিএস, লঞ্চ কবে জানাল সংস্থা

বাজাজের দেখাদেখি এবার সিএনজি টু-হুইলার লঞ্চ করতে চলেছে টিভিএস। তবে মোটরসাইকেল নয়, স্কুটারের হাত ধরে সফর শুরু করবে। বিগত কয়েক বছর ধরে বিকল্প জ্বালানি প্রযুক্তি…

বাজাজের দেখাদেখি এবার সিএনজি টু-হুইলার লঞ্চ করতে চলেছে টিভিএস। তবে মোটরসাইকেল নয়, স্কুটারের হাত ধরে সফর শুরু করবে। বিগত কয়েক বছর ধরে বিকল্প জ্বালানি প্রযুক্তি নিয়ে গবেষণা চালাচ্ছে ভারতীয় সংস্থাটি। সিএনজি পাওয়ারট্রেন বানিয়ে ফেলেছে তারা। এবার সেটাই জুপিটার স্কুটারে জুড়ে দেওয়া হবে। জুপিটার সিএনজি কবে বাজারে আসবে সেটাও জানিয়েছে টিভিএস।

সংবাদমাধ্যম সূত্রে দাবি, টিভিএসের এই প্রকল্পের কোডনাম দেওয়া হয়েছে ইউ৭৪০, যা একটি ১২৫ সিসি সিএনজি স্কুটার। সবকিছু ঠিকঠাক চললে, ২০২৪ সালের চতুর্থ ত্রৈমাসিক অর্থাৎ (অক্টোবর-ডিসেম্বর) অথবা ২০২৫ সালের প্রথমার্ধের মধ্যে লঞ্চ হতে পারে টিভিএস জুপিটার সিএনজি। তার থেকে বেশি দেরি হবে না।

এই বিষয়টি নিয়ে অবগত ব্যক্তিদের দাবি, কোম্পানি প্রতি মাসে ১,০০০ ইউনিট সিএনজি চালিত স্কুটার বিক্রির লক্ষ্য রাখছে। ক্রেতাদের জন্য বিশুদ্ধ জ্বালানির বিকল্প আনার পাশাপাশি সংস্থা চাইছে তাদের কার্বন ফুটপ্রিন্ট যতটা সম্ভব কমাতে। উল্লেখ্য, ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে ফেলেছে টিভিএস, যার নাম আইকিউব।

টিভিএস জুপিটার বর্তমানে দু’রকম ইঞ্জিন অপশনে বিক্রি হয় – ১১০ সিসি ও ১২৫ সিসি। অ্যাক্টিভার পরেই ভারতে সর্বাধিক বিক্রিত স্কুটার এটি। সিএনজি ভার্সন এলে জনপ্রিয়তা যে আরও বাড়বে সেটা আর বলার অপেক্ষা রাখে না। তবে জুপিটার সিএনজি স্কুটারের মাইলেজ বা স্পেসিফিকেশন কেমন হতে পারে সে বিষয়েও কিছু জানা যায়নি।