James Anderson: ক্যারিয়ারে কাকে বল করা সবচেয়ে কঠিন ছিল? কিছু না ভেবেই এই ভারতীয় ব্যাটসম্যানকে বাছলেন অ্যান্ডারসন

ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলতে নেমেছেন ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮৮তম টেস্ট খেলতে নামা অ্যান্ডারসন এই ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন।…

ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলতে নেমেছেন ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮৮তম টেস্ট খেলতে নামা অ্যান্ডারসন এই ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। ২০০৩ সালে অভিষেক হওয়া জেমস অ্যান্ডারসনকে প্রশ্ন করা হয়েছিল, তার বোলিং করা সেরা ব্যাটসম্যান কে? এর উপর তিনি ভারতের গ্রেট ব্যাটসম্যান শচীন তেন্ডুলকারের নাম উল্লেখ করেন।

জেমস অ্যান্ডারসন তেন্ডুলকারকে নয়বার আউট করলেও ভারতীয় মাস্টার ব্লাস্টারের বিরুদ্ধে কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা করতে পারেননি। অ্যান্ডারসনকে যখন প্রশ্ন করা হয় সবচেয়ে কঠিন ব্যাটসম্যান কে, তখন তিনি স্কাই স্পোর্টসকে বলেন, ”আমাকে বলতেই হবে শচীন তেন্ডুলকার সেরা ব্যাটসম্যান। শচীন তেন্ডুলকারের বিরুদ্ধে আমার বিশেষ কোনো পরিকল্পনা ছিল বলে আমার মনে পড়ে না।”

জেমস অ্যান্ডারসন আরো বলেন, ”ও যখন মাঠে নামে, তখন আমার কেবলই মনে হয়, এখানে ওকে বাজে বল করতে পারব না। সে এ ধরনের খেলোয়াড় ছিল। তিনি ভারতের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। ওকে ভারতে আউট করতে পারলে মাঠের পুরো পরিবেশটাই বদলে যেত। ওর উইকেট এত বড় ছিল।”

শচীন টেন্ডুলকার ২৪ বছর ধরে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং অ্যান্ডারসন ২১ বছর টেস্ট ক্রিকেট খেলে ফাস্ট বোলারদের জন্য উদাহরণ স্থাপন করেছেন। প্রথম ফাস্ট বোলার হিসেবে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

অ্যান্ডারসন অবশ্য বলেছেন, তিনি এবং তেন্ডুলকার একে অপরের বিরুদ্ধে সাফল্য উপভোগ করেছেন। “আপনি সব সময় আপনার সেরা বলটি করার চেষ্টা করেন এবং আশা করেন যে সে ব্যাটার বলটি মিস করবে।”