রিচার্জ খরচ বেড়েছে অনেকটাই, Jio নাকি Airtel, এই বাজারে সস্তায় 5G সার্ভিস দিচ্ছে কে?

Jio vs Airtel cheapest 5G plan: মাসের গোড়াতেই ভারতীয় মোবাইল ইউজারদের বড় ধাক্কা দিয়েছে রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেলসহ সমস্ত প্রাইভেট টেলিকম অপারেটর। এই সংস্থাগুলি তাদের…

Reliance-Jio-Vs-Bharti-Airtel-Cheapest-5G-Mobile-Prepaid-Plan-At-Now-Comparison-And-Details

Jio vs Airtel cheapest 5G plan: মাসের গোড়াতেই ভারতীয় মোবাইল ইউজারদের বড় ধাক্কা দিয়েছে রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেলসহ সমস্ত প্রাইভেট টেলিকম অপারেটর। এই সংস্থাগুলি তাদের গড় আয় তথা এআরপিইউ বাড়ানোর নামে রিচার্জ ট্যারিফ মানে প্ল্যানের দাম ২৫% পর্যন্ত বাড়িয়ে তুলেছে, যার ফলে অনেকেই খরচ বাঁচাতে ঠিক কী করবেন বুঝে উঠতে পারছেননা। শুধু তাই নয়, মূল্যবৃদ্ধির সাথে সাথে জিও এবং এয়ারটেল, ৫জি ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করেছে।

বর্তমানে একচেটিয়াভাবে ৫জি পরিষেবা অফারকারী অপারেটরদুটি সিদ্ধান্ত নিয়েছে যে শুধুমাত্র ২ জিবি দৈনিক বা তার বেশি ডেইলি ডেটাবিশিষ্ট প্ল্যানেই আনলিমিটেড ৫জি সার্ভিস উপলব্ধ হবে৷ এমতাবস্থায় সবচেয়ে সস্তায় কি কোনো ৫জি প্রিপেইড প্ল্যান রিচার্জ করা যাবে? দুশ্চিন্তার প্রয়োজন নেই, এর সমাধান অবশ্যই আছে – জিও, এয়ারটেল উভয় টেলকোর পোর্টফোলিওতেই একটি করে মাসিক বৈধতাযুক্ত ৫জি ডেটা প্ল্যান রয়েছে, যা ৪০০ টাকার কমে প্রচুর হাই-স্পিড ডেটা এবং আরও নানাবিধ দুর্দান্ত সুবিধা অফার করে। আসুন, এগুলির বিষয়ে বিশদ জেনে নেওয়া যাক…

জিওর সবচেয়ে সস্তা ৫জি প্রিপেইড রিচার্জ প্ল্যান

শুল্ক বৃদ্ধির পর বর্তমানে জিওর সবচেয়ে সস্তা আনলিমিটেড ৫জি পরিষেবা প্ল্যানটি রিচার্জ করতে ৩৪৯ টাকা খরচ করতে হবে। এটি ২৮ দিনের বৈধতার সাথে আসে এবং প্রতিদিন ২ জিবি করে মোট ২৮ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০টি এসএমএসের মতো বেসিক বেনিফিট দেয়। সাথে থাকে জিও সিনেমা, জিও ক্লাউড ইত্যাদি জিও প্ল্যাটফর্মের ফ্রি সাবস্ক্রিপশনও। উপরন্তু, এই প্ল্যানে আনলিমিটেড ৫জি অর্থাৎ হাই-স্পিড ডেটা অ্যাক্সেস করা যায়।

এয়ারটেলের সবচেয়ে সস্তা ৫জি রিচার্জ প্ল্যান

জিওর তুলনায় এয়ারটেলের সবচেয়ে সস্তা ৫জি প্ল্যানটির দাম একটু বেশি – ৩৭৯ টাকা৷ এই প্ল্যানটি পুরো ১ মাসের ভ্যালিডিটিতে প্রতিদিন ২ জিবি ডেটা, আনলিমিটেড কলিং এবং ১০০টি এসএমএস অফার করে। তাছাড়া এতেও আনলিমিটেড ৫জি ডেটার সুবিধা আছে। অতিরিক্তভাবে এর রিচার্জকারীরা ফ্রি হ্যালোটিউন, উইঙ্ক মিউজিক ইত্যাদি সাবস্ক্রিপশন পাবেন।

জিও নাকি এয়ারটেল, কে দিচ্ছে বেশি সুবিধা?

তুলনামূলক বিচার করলে দেখা যাচ্ছে যে, জিও বা এয়ারটেল, উভয়ই কার্যত একইরকম সুবিধা দেয় এবং গ্রাহকের বেসিক চাহিদা পূরণ করে। তবে জিওর প্ল্যানটি বেশ খানিকটা সস্তা এবং লাভজনক। তাই কেউ যদি টাকা বাঁচাতে চান, তাহলে জিওর হাত ধরতে পারেন। নতুবা, ভিন্ন ধরণের সাবস্ক্রিপশনের অ্যাক্সেস এবং দু-তিনদিনের বেশি ভ্যালিডিটির জন্য এয়ারটেল প্ল্যানটি রিচার্জ করা যেতে পারে।