কম দামে প্রিমিয়াম ফিচার! আজ ভারতে পা রেখেছে Redmi Note 13 Pro+ ফোন, দেখে নিন রিভিউ

বিগত কয়েক বছর ধরে ভারতের মানুষের পছন্দের তালিকায় ছিল Xiaomi-র Redmi Note সিরিজের স্মার্টফোনগুলি। তবে সাম্প্রতিক মাসগুলিতে বাজারে হরেক কিসিমের বিকল্প উপলব্ধ হওয়ায়, এই ফোনগুলির…

বিগত কয়েক বছর ধরে ভারতের মানুষের পছন্দের তালিকায় ছিল Xiaomi-র Redmi Note সিরিজের স্মার্টফোনগুলি। তবে সাম্প্রতিক মাসগুলিতে বাজারে হরেক কিসিমের বিকল্প উপলব্ধ হওয়ায়, এই ফোনগুলির জনপ্রিয়তা একটু হলেও ফিকে হয়েছে। এমতাবস্থায় ক্রেতামহলে আকর্ষণ বাড়াতে Xiaomi দীর্ঘ আলোচনার পর আজ ইন্ডিয়ান মার্কেটে লেটেস্ট Redmi Note 13 লঞ্চ করেছে – এর মধ্যে Redmi Note 13 Pro+ মিড-রেঞ্জ স্মার্টফোনটি স্টাইলিশ-ট্রেন্ডি ডিজাইনের সাথে এসেছে এবং এতে 200MP ক্যামেরা, 120W ফাস্ট চার্জিং সাপোর্ট, নতুন ওএস ইত্যাদি একাধিক আধুনিক ফিচার দিয়েছে কোম্পানি; ফোনটির দাম শুরু হচ্ছে ৩১,৯৯৯ টাকা থেকে। সেক্ষেত্রে আপনি যদি এই ব্র্যান্ড নিউ ফোনটি খুব তাড়াতাড়ি কিনতে চান, কিন্তু এটি কেমন হবে সেই ভেবে কিঞ্চিৎ সংশয়ে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি আপনার কাজে আসবে। আসলে লঞ্চের পরপরই Redmi Note 13 Pro+ ফোনটির কুইক রিভিউ সামনে এসেছে, যাতে এর বিষয়ে সামগ্রিক ধারণা মিলেছে – আর সেসব হাইলাইটই আমরা এখানে শেয়ার করব…

এক নজরে Redmi Note 13 Pro+ ফোনের মূল হাইলাইট

  • ডিজাইন: লেটেস্ট রেডমি নোট ১৩ প্রো+, শাওমি কোম্পানির নোট সিরিজের সবচেয়ে সুন্দর স্মার্টফোনগুলির মধ্যে একটি। মিড রেঞ্জে লঞ্চ হলেও এতে স্মুথ-প্রিমিয়াম ডিজাইন দেওয়া হয়েছে। ফোনটির ডিসপ্লে কার্ভড ডিজাইনের যা ভিজ্যুয়াল এক্সপিরিয়েন্স বাড়াবে এবং এটি হাতে ধরার বিষয়টি আরামদায়ক করে তুলবে। অন্যদিকে এর ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিশিষ্ট চকচকে-স্বচ্ছ ব্যাক প্যানেল সহজেই নজর করবে। এক্ষেত্রে স্মার্টফোনের ডানদিকে পাওয়ার বাটন এবং ভলিউম রকার বাটন থাকবে, যেখানে চার্জিং পোর্ট বা সিম কার্ড স্লট দেখা যাবে নীচের দিকে।
  • ডিসপ্লে: রেডমি নোট ১৩ প্রো+ ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ১,৮০০ নিটস পিক ব্রাইটনেসযুক্ত ৬.৬৭ ইঞ্চি ওলেড (রেজোলিউশন ১২২০×২৭১২ পিক্সেল) কার্ভড ডিসপ্লে রয়েছে, যাতে করে প্রখর সূর্যালোকেও এটি দেখতে অসুবিধা হবেনা। আবার এইচডিআর ১০+ (HDR 10+) ও ডলবি ভিশন (Dolby Vision) প্রযুক্তি থাকায় এর ভিজ্যুয়াল এক্সপিরিয়েন্স বেশ প্রাণবন্ত হবে। এছাড়াও, এর ডিসপ্লের সুরক্ষার জন্য মিলবে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন।
  • পারফরম্যান্স: স্মুথ মাল্টিটাস্কিং এক্সপিরিয়েন্সের জন্য ফোনটিতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ আল্ট্রা চিপসেট দেওয়া হয়েছে। এটি ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ – তিনটি ভ্যারিয়েন্টে মিলবে। সেক্ষেত্রে ফোনটি গেমিং, মাল্টিটাস্কিং ও ইমেজ প্রসেসিংয়ের সময় মসৃণভাবে কাজ করছে বলে এখনও অবধি রিপোর্ট পাওয়া গেছে।
  • সফ্টওয়্যার: নতুন রেডমি নোট ফোনটিতে অ্যান্ড্রয়েড ১৩ ওএস ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) ওএস দেওয়া হয়েছে, যা অপ্টিমাইজড-রিডিজাইন ইউআই ও ফিচার অফার করবে। তবে কোম্পানি নিশ্চিত করেছে যে, খুব শীঘ্রই এটি লেটেস্ট হাইপারওস (HyperOS) আপডেট পাবে।
  • ক্যামেরা: রেডমি নোট ১৩ প্রো+ ফোনে ২০০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স (অ্যাপারচার এফ/২.২) ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা (অ্যাপারচার এফ/২.৪) বিশিষ্ট ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে; এটি লসলেস 2x/4x ইন-সেন্সরও অফার করবে। সব মিলিয়ে এটিতে ভালো জুম থেকে শুরু করে তীক্ষ্ণ ফোকাসের সুবিধা মিলবে। এদিকে সেলফি তোলা বা ভিডিও কলিংয়ের জন্য স্মার্টফোনটি ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট সেন্সর অফার করবে।
  • ব্যাটারি: পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনটি ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে ৫,০০০ এমএএইচ ব্যাটারি বহন করবে। কোম্পানির মতে এটি ১৯ মিনিটের মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে, আর এক চার্জে একদিনের বেশি ব্যাটারি লাইফ মিলবে। এছাড়া এটিতে দুটি ব্যাটারি সেভার মোডও
    দেখা যাবে।

সব মিলিয়ে মানে ডিজাইন, হার্ডওয়্যার-সফ্টওয়্যার স্পেসিফিকেশন, ক্যামেরা ইত্যাদির নিরিখে Redmi Note 13 Pro+ কিনলে কোনোরকম আফসোসের অবকাশ থাকবেনা বলেই ধরে নেওয়া যায়!