Redmi 13 5G নাকি iQOO Z9x 5G, ১৫ হাজার টাকার কমে সেরা ৫জি ফোন কোনটি

আজকাল প্রায় প্রত্যেকটি টেক ব্র্যান্ডই কম দামি ৫জি মোবাইল লঞ্চ করছে। এক্ষেত্রে একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনার বাজেট যদি ১৫,০০০ টাকা হয়, তবে একাধিক…

Redmi 13 5G Vs Iqoo Z9X 5G Which Smartphones Best 5G Mobile Phone Under 15000 Rupees

আজকাল প্রায় প্রত্যেকটি টেক ব্র্যান্ডই কম দামি ৫জি মোবাইল লঞ্চ করছে। এক্ষেত্রে একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনার বাজেট যদি ১৫,০০০ টাকা হয়, তবে একাধিক বিকল্প পেয়ে যাবেন। যেমন গত ১২ই জুলাই লঞ্চ হওয়া রেডমি ১৩ ৫জি মডেলটি দুর্দান্ত। আবার মে মাসের ১৬ তারিখ আত্মপ্রকাশ করা আইকিউ জেড৯এক্স ৫জি ফোনটিও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে প্রশ্ন থাকতে পারে এই দুই ডিভাইসের মধ্যে কে সেরা। তাই আজ আমরা রেডমি ১৩ ৫জি এবং আইকিউ জেড৯এক্স ৫জি ফোনের দাম ও ফিচারের মধ্যে পার্থক্যগুলি তুলে ধরবো।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : দাম

রেডমি ১৩ ৫জি ফোন তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। যার মধ্যে বেস ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি এবং ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে যথাক্রমে ১২,৯৯৯ টাকা ও ১৩,৯৯৯ টাকা। আবার ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১৫,৪৯৯ টাকা। এটি – ব্ল্যাক ডায়মন্ড, হাওয়াইয়ান ব্লু ও অর্কিড পিঙ্ক কালারে পাওয়া যাবে।

এদেশের বাজারে আইকিউ জেড৯এক্স ৫জি স্মার্টফোন মোট তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে বেস ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম রাখা হয়েছে ১২,৯৯৯ টাকা। আবার ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে যথাক্রমে ১৪,৪৯৯ টাকা ও ১৫,৯৯৯ টাকা। এটি – টর্নেডো গ্রিন এবং স্টর্ম গ্রে কালার অপশনে এসেছে।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : ডিসপ্লে, সেন্সর

রেডমি ১৩ ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৩ এসই প্রোটেকশন সহ ৬.৭৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০×১০৮০ পিক্সেল) আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে। এই টাচস্ক্রিন ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। নিরাপত্তার জন্য রয়েছে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

আইকিউ জেড৯এক্স ৫জি স্মার্টফোনে রয়েছে রাইনল্যান্ড লো ব্লু লাইট প্রত্যয়িত ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০৮x১০৮০ পিক্সেল) এলসিডি ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০০ নিট পিক ব্রাইটনেস এবং ৩৯৩ পিপিআই পিক্সেল ডেনসিটি সাপোর্ট করে। এই ডিসপ্লে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে উজ্জ্বল পরিবেশেও স্পষ্ট স্ক্রিন দেখা যায়। সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

প্রিমিয়াম গ্লাস ডিজাইনের রিয়ার প্যানেলের সাথে হওয়া রেডমি ১৩ ৫জি ফোনে ব্যবহার করা হয়েছে ৪এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ২ এই প্রসেসর। এর সাথে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ যুক্ত। এই ফোন অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস কাস্টম স্কিনে রান করে।

আইকিউ জেড৯এক্স ৫জি স্মার্টফোন অ্যাড্রেন ৭১০ জিপিইউ এবং ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬ জেন ১ প্রসেসর সহ এসেছে। এতে ৮ জিবি পর্যন্ত এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি ইউএফএস ২.২ স্টোরেজ উপলব্ধ। এই ফোন ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল এক্সপেন্ডেবল র‍্যাম ফিচারও সাপোর্ট করে। আবার এর ইন্টারনাল স্টোরেজ মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ফানটাচ ওএস ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য রেডমি ১৩ ৫জি হ্যান্ডসেটের রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরাগুলি হল – ৩এক্স ইন-সেন্সর জুমের সুবিধার সাথে ১০৮ মেগাপিক্সেলের মুখ্য সেন্সর + ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শুটার। আবার ডিভাইসের সামনে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

আইকিউ জেড৯এক্স ৫জি স্মার্টফোনের পিছনে পোর্টহোল আকৃতির মডিউল রয়েছে, যাতে ডুয়েল ক্যামেরা অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ লেন্স। আবার ডিভাইসের সামনে এফ/২.০৫ অ্যাপারচার যুক্ত ৮ মেগাপিক্সেলের সেলফি শুটার বর্তমান। ভালো মানের ছবি তোলার জন্য ফোনটির ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ ক্ষমতার উপর অধিক জোর দেওয়া হয়েছে। এর ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট সর্বাধিক ৪কে রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে সক্ষম।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টভিটি অপশন হিসাবে রেডমির এই ফোনে ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি, ব্লুটুথ ৫.০, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, বিডিএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত থাকছে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি ১৩ ৫জি মডেলে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০৩০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

কানেক্টিভিটির জন্য আইকিউ জেড৯এক্স ৫জি ফোনে – হাইব্রিড ডুয়াল সিম স্লট, ৫জি, ব্লুটুথ ৫.১, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত৷ এতে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহৃত, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারি একক চার্জে ২১ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক, ৭১ ঘন্টা মিউজিক প্লেব্যাক এবং ৩০ ঘন্টা সোশ্যাল মিডিয়া স্ক্রোলিং টাইম প্রদান করতে সমর্থ। সর্বোপরি আইকিউ তাদের এই ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য চার বছরের ব্যাটারি হেলথ গ্যারান্টি এবং অ্যান্টি-এজিং চার্জিং অ্যালগরিদম সুবিধা দেবে।

রেডমি ১৩ ৫জি বনাম আইকিউ জেড৯এক্স ৫জি : পরিমাপ

রেডমি ১৩ ৫জি ফোন ৮.৩ মিমি পুরু এবং ওজনে ২০৫ গ্রাম।

আইকিউ জেড৯এক্স ৫জি ফোন ৭.৯৯ মিমি পুরু এবং ওজনে ১৯৯ গ্রাম।