নেই 5G সাপোর্ট, কেনা উচিত নয় Redmi Note 10 Pro Max?

অ্যামোলেড ডিসপ্লে, ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সহ একাধিক দুর্দান্ত ফিচারের সাথে গত পরশু অর্থাৎ ৪ মার্চ ভারতে Redmi Note 10 সিরিজ লঞ্চ হয়েছে। এই সিরিজের…

অ্যামোলেড ডিসপ্লে, ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সহ একাধিক দুর্দান্ত ফিচারের সাথে গত পরশু অর্থাৎ ৪ মার্চ ভারতে Redmi Note 10 সিরিজ লঞ্চ হয়েছে। এই সিরিজের অধীনে কোম্পানি তিনটি হ্যান্ডসেট — Redmi Note 10, Redmi Note 10 Pro, ও Redmi Note 10 Pro Max ভারতে এনেছে। এদের মধ্যে Redmi Note 10 Pro Max সবচেয়ে ফিচার সমৃদ্ধ স্মার্টফোন এবং অসাধারণ ছবি তোলার জন্য কোম্পানি এতে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা দিয়েছে। ডিজাইন বলুন বা হার্ডওয়্যার ফোনটি সব দিক থেকে প্রশংসিত হলেও পিছিয়ে পড়েছে একটি জায়গায়, সেটি হল 5G। অন্যদিকে ফোনটির তুলনায় আরও সস্তা Realme Narzo 30 Pro-তে গ্রাহকরা 5G ফিচার পেয়ে যাচ্ছেন। ফলে দীর্ঘ মেয়াদী ফোন ব্যবহারের কথা ভেবে Redmi Note 10 Pro Max কেনা উচিত কিনা, তার পরামর্শ পাওয়ার জন্য নেট নাগরিকরা সোশ্যাল মিডিয়াতে প্রশ্ন রাখছেন।

প্রসঙ্গত, ৫জি সাপোর্ট ছাড়া ১৮,৯০০ টাকায় রেডমি নোট ১০ প্রো ম্যাক্স গতবছর লঞ্চ হলে সেটা গ্রহণযোগ্য ছিল। কারণ সেইসময় ৫জি পরিষেবা চালু হওয়ার আশা ছিল ক্ষীণ। তবে চলতি বছরে হাওয়া ৫জি-র অনুকূলে এবং বছরের শেষের দিকে এটি রোলআউট হতে পারেও বলে শোনা যাচ্ছে। স্বাভাবিকভাবেই ৫জি চলতি বছরে লঞ্চ হওয়া ফোনগুলিতে স্টান্ডার্ড হয়ে উঠবে বলে প্রত্যাশা করা যায়। Redmi Note 10 Pro Max দাম ও স্পেসিফিকেশনের দিক থেকে সমগোত্রীয় ফোনগুলিকে টেক্কা দিলেও 5G-র অভাব একটা অপূর্ণতা হিসেবে দেখা যাচ্ছে। সেক্ষেত্রে যারা 5G সাপোর্টযুক্ত ফোন কেনার কথা ভাবছেন তাঁরা ফোনটি থেকে মুখ ফিরিয়ে নিতে পারে।

আবার 5G না থাকলেও Redmi Note 10 Pro Max হট-কেকের মতো বিক্রি হবে। এর সপক্ষেও উঠে আসছে নানা যুক্তি৷ প্রথমত, দেশে ফাইভ-জি রোল আউট শুরু করার কাজ চলতি বছরের শেষে শুরু হলেও সেটি থাকবে একেবারে শৈশবাবস্থায়। যে ধরনের গতি এবং কম ল্যাটেন্সির প্রতিশ্রুতি ৫জি দিচ্ছে তা টেলিকম অপারেটররা বিস্তৃত এলাকা ৫জি কভারেজের আওতায় আনার কয়েক বছর পর দেখা যাবে। তদুপরি, প্রাথমিকভাবে, ৫জি-র ট্যারিফ প্ল্যান বর্তমানের তুলনায় বেশ ব্যয়বহুল হবে। সংক্ষেপে বলতে গেলে ভারতে জনমানসে ৫জি গ্রহণযোগ্যতা পেতে এখনও বহুদিন বাকি। তাই মাঝের সময়টুকু তে Redmi Note 10 Pro Max এমনকি এর আপগ্রেড ভার্সনও কিনে নেওয়া যাবে।

Redmi Note 10 Pro Max এর কথা বললে, এতে আছে স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর, কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, অ্যান্ড্রয়েড ১১ বেসড এমআইইউআই ১২ ইন্টারফেস, ১০৮ মেগাপিক্সেল কোয়াড রিয়ার ক্যামেরা, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট ও ৫,০২০ এমএএইচ ব্যাটারি। এই ফোন সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন