স্পিড বাড়াতে iPhone 17 সিরিজে থাকবে অত্যাধুনিক 2nm প্রসেসর? সত্যিটা জানুন

আইফোন ১৭ সিরিজে ২ ন্যানমিটারের প্রসেসর থাকবে বলে শোনা যাচ্ছিল। তবে এখন শোনা যাচ্ছে যে, ২ ন্যানোমিটারের চিপগুলি ২০২৫ সালের শেষ পর্যন্ত গণ উৎপাদনের জন্য প্রস্তুত হবে না।

Iphone 17 Unlikely To Use 2Nm Chipset

চলতি বছরের শেষের দিকে আইফোন ১৬ সিরিজটি বাজারে লঞ্চ করতে চলেছে। তবে আসন্ন সিরিজটির আগমনের আগেই পরবর্তী প্রজন্মের আইফোন ১৭ সিরিজটিকে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গেছে। এই লাইনআপের ডিভাইসগুলি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির দ্বারা নির্মিত একটি ২ ন্যানোমিটার চিপসেটের সাথে আসবে বলে আশা করা হয়েছিল। যদিও এটি আইফোন অনুরাগীদের জন্য দুর্দান্ত খবর হতে পারে, তবে প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে এটি সম্ভব হবে না বলেই এখন শোনা যাচ্ছে।

২ ন্যানোমিটারের চিপগুলি ২০২৫ সালের শেষ পর্যন্ত গণ উৎপাদনের প্রবেশ করবে না

এক ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট) টিপস্টার দাবি করেছেন যে, ২ ন্যানোমিটারের চিপগুলি ২০২৫ সালের শেষ নাগাদ গণ উৎপাদনের জন্য প্রস্তুত হবে না। টিপস্টার আরও উল্লেখ করেছে যে আইফোন ১৮ সিরিজ পর্যন্ত ২ ন্যানোমিটারের চিপগুলি উপলব্ধ হবে না। সুতরাং এর মানে হল যে, আইফোন ১৭ সিরিজটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (এসএমসি)-এর ৩ ন্যানোমিটার প্রসেসর নোড ব্যবহার করা চালিয়ে যাবে।

টিএসএমসি আগামী বছর ২ ন্যানোমিটার চিপগুলির গণ উৎপাদন শুরু করার পরিকল্পনা করেছে, তবে তাইওয়ানের একাধিক মিডিয়া জানিয়েছে যে, সংস্থাটি গণ উৎপাদনের জন্য স্থিতিশীল আউটপুট নিশ্চিত করতে প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করছে। অ্যাপল এই কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারারটির একটি প্রধান গ্রাহক। কোম্পানিটি অ্যাপল সিলিকন এবং স্মার্টফোন চিপগুলির জন্য টিএসএমসি-এর লেটেস্ট প্রসেস নোডগুলির একটি উল্লেখযোগ্য উৎপাদন ক্ষমতা দখল করে। উদাহরণস্বরূপ, ২০২৩ সালে অ্যাপল আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক তৈরির জন্য টিএসএমসি সমস্ত ৩ ন্যানোমিটার চিপ অর্ডার করেছে।

টিএসএমসি-এর ২ ন্যানোমিটার প্রসেস নোড একই পাওয়ার খরচে ১০% থেকে ১৫% গতি বৃদ্ধি করবে, বা কোম্পানির ৩ ন্যানোমিটার প্রক্রিয়ায় তৈরি চিপগুলির তুলনায় একই গতিতে ২৫% থেকে ৩০% বিদ্যুত খরচ কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

বর্তমান এ১৭ প্রো চিপ (যা আইফোন ১৫ প্রো মডেলগুলিতে ব্যবহার করা হয়েছে) কোম্পানির প্রথম প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে। অন্যদিকে, সাম্প্রতিকতম এম৪ চিপ (যা ২০২৪ সালের আইপ্যাড প্রো-কে শক্তি দেয়) একটি দ্বিতীয় প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রসেস নোড ব্যবহার করে তৈরি করা হয়েছে।

জানিয়ে রাখি, আসন্ন আইফোন ১৬ সিরিজটির জন্য আইওএস ১৮ চিপের কোড নিশ্চিত করেছে যে, লাইনআপের চারটি মডেলই দ্বিতীয় প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর ভিত্তি করে পরবর্তী প্রজন্মের এ১৮ চিপ ব্যবহার করবে। এটি গত কয়েক প্রজন্মের থেকে একটি পরিবর্তন, যেখানে অ্যাপল উত্তরসূরির নন-প্রো মডেলগুলিতে আগের প্রজন্মের চিপ ব্যবহার করেছে।