Franchise Cricket Test: ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হোক টেস্ট ফরম্যাটে, ICC-কে অভিনব একটি প্রস্তাব দিলেন এই কিউই তারকা

বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগুলির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বর্তমানে এই ফরম্যাটকে অনেক সমৃদ্ধ করেছে। তবে এখনও অনেকেই টেস্ট ফরম্যাটকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখেন। এছাড়াও অনেক ক্রিকেটার…

Tom Latham New Zealand Captain Thinks It Would Be Great To Have A Franchise Tournament In Test Cricket As T20

বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগুলির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বর্তমানে এই ফরম্যাটকে অনেক সমৃদ্ধ করেছে। তবে এখনও অনেকেই টেস্ট ফরম্যাটকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখেন। এছাড়াও অনেক ক্রিকেটার টি-টোয়েন্টি ফরম্যাটের থেকে টেস্ট এবং একদিনের ফরম্যাটে খেলার বিষয়ে স্বাচ্ছন্দ বোধ করে থাকেন। এবার আধুনিক ক্রিকেটে দীর্ঘতম এই ফরম্যাটকে আরও জনপ্রিয় করে তোলার জন্য নিউজিল্যান্ডের অন্যতম ক্রিকেটার টম ল্যাথাম এক অন্যরকম মতামত প্রকাশ করলেন।

বর্তমান সময়ে ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলি বিশ্ব জুড়ে যথেষ্ট প্রভাব বিস্তার করেছে। ফলে অনেক ক্রিকেটার জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে এসে এই ফ্রাঞ্চাইজি দলগুলির সঙ্গে খেলার সিদ্ধান্ত নিচ্ছেন। আবার অনেক ক্ষেত্রেই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট খেলার ক্ষেত্রেও তারা অনিহা প্রকাশ করছেন। এই রকম পরিস্থিতিতে আইসিসি সহ আন্তর্জাতিক ক্রিকেট বোর্ডগুলি টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা কীভাবে আরও বৃদ্ধি করা যায় তা নিয়ে বিভিন্ন রকম ভাবনা চিন্তা চালাচ্ছে।

এবার এর মধ্যেই ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম টেস্ট ক্রিকেটকে আধুনিকীকরণ করার জন্য গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। তিনি বলেন, “ক্রিকেট বিশ্বে কোনও টেস্ট ফ্র্যাঞ্চাইজি লিগ নেই। যদি এইরকম টুর্নামেন্ট করা হয় তাহলে দারুন বিষয় হবে।” উল্লেখ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসের প্রথম ফাইনালেই ভারতীয় দলকে হারিয়ে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হয়।

অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউরা হাতাশাজনক পারফরম্যান্স করে। তারা প্রাথমিক গ্ৰুপ পর্যায়েই ৪ ম্যাচের মধ্যে ২ ম্যাচেই হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্ট শেষ করেছে। এরপর নিউজিল্যান্ড এই বছরের শেষের দিকে অক্টোবর-নভেম্বর মাসে ভারতের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।‌ প্রসঙ্গত গত বছর জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।