দেশের স্বার্থ ভুলে Huawei এর সাথে ৩০০ কোটি টাকার চুক্তি Airtel এর?

বিগত কয়েক মাসে বিশ্ববাজারে বেশ খানিকটা কোণঠাসা অবস্থার সম্মুখীন হয়েছিল চীনা টেক জায়ান্ট কোম্পানি Huawei। ভারতসহ বহু অঞ্চলের বাজারে (বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে) সংস্থার ব্যবসার…

বিগত কয়েক মাসে বিশ্ববাজারে বেশ খানিকটা কোণঠাসা অবস্থার সম্মুখীন হয়েছিল চীনা টেক জায়ান্ট কোম্পানি Huawei। ভারতসহ বহু অঞ্চলের বাজারে (বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে) সংস্থার ব্যবসার ওপর নেমে এসেছিল বিধিনিষেধের খাঁড়া। কিন্তু এখন এই জনপ্রিয় মাল্টি-টেক কোম্পানিটি আস্তে আস্তে ঘুরে দাঁড়াচ্ছে; নিজের ব্যবসায়িক পরিকাঠামো ঢেলে সাজাতে Huawei ইতিমধ্যে একাধিক পদক্ষেপও নিয়েছে। এই পরিস্থিতির মধ্যেই Huawei-র হাত ধরলো ভারতের দ্বিতীয় শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Airtel। রিপোর্ট অনুযায়ী, Airtel, নিজের টেলিকম অবকাঠামো সম্প্রসারণের জন্য Huawei-এর সাথে প্রায় ৩০০ কোটি টাকার চুক্তি করেছে।

ইকোনমিক টাইমস (ET) এর রিপোর্ট অনুযায়ী, এই চুক্তিটি Airtel-এর ন্যাশনাল লং ডিসট্যান্স (NLD) নেটওয়ার্ক সম্প্রসারণ প্রক্রিয়ার একটি অংশ যা বর্তমানে Huawei-এর দ্বারা পরিচালিত হচ্ছে। এই NLD অপটিক্যাল ট্রান্সপোর্ট নেটওয়ার্ককে বেশ গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয় কারণ, এটি সহজেই ইন্টার-সার্কেল এবং ইন্টার-ন্যাশনাল দু ধরণের ট্র্যাফিক বহন করে এবং নেটওয়ার্কের ক্ষমতা পরিচালনা করতে সহায়তা করে। এটি প্রধান ল্যান্ডিং স্টেশন এবং ইন্টারনেট ট্র্যাফিক বহন করে।

যদিও এই বিষয়ে হুয়াওয়ে (Huawei) এবং এয়ারটেল (Airtel) কেউই ইকোনমিক টাইমস এর ইমেলের জবাব দেয়নি। তবে হুয়াওয়ে-এর এক প্রতিদ্বন্দ্বী সংস্থার সিনিয়র এক্সিকিউটিভ, ET-কে জানিয়েছেন যে – সাম্প্রতিক সময়ে ঘটিত এই চুক্তিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। Airtel ইতিমধ্যেই Huawei-এর কাছে একটি প্রকিউরমেন্ট অর্ডার (PO) জারি করেছে। এই চুক্তির অ্যামাউন্ট নন-রেডিও নেটওয়ার্কের জন্য টেলিকম সংস্থার ক্যাপেক্স বাজেটের একটি বড় অংশ বলেও ওই ব্যক্তি দাবি করেছেন।

এদিকে, ভারত সরকার, টেলিকম নেটওয়ার্ক বিকাশের প্রয়োজনীয় সরঞ্জামাদি ব্যবহারের জন্য জাতীয় সুরক্ষা নির্দেশনার আওতায় বিশ্বস্ত উৎসের একটি তালিকা প্রস্তুত করেছে যেখানে সাপ্লায়ার হিসেবে হুয়াওয়ের নাম নেই। তাছাড়া, আমেরিকার মতই ভারতীয় এক্সপার্টরা চীনা সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে এবং জেডটিই (ZTE)-কে ভারতের ৫জি নেটওয়ার্কের কাজ থেকে দূরে রাখার সিদ্ধান্তও নিয়েছেন। তাই সারা বিশ্ব যেখানে হুয়াওয়ের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে, সেখানে এয়ারটেলের এই পদক্ষেপ স্বাভাবিকভাবেই অদ্ভূত লাগতে পারে। সেক্ষেত্রে সংস্থার কর্ণধার সুনীল মিত্তাল আগে থেকে হুয়াওয়ের সমর্থন করে এলেও, স্বল্পমেয়াদী লাভের জন্য এই ব্র্যান্ডের সাথে চুক্তি করা নয় বলেই সতর্কবার্তা দিয়েছে হুয়াওয়ের অন্য এক প্রতিদ্বন্দ্বী।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন