Rohit Sharma: শেষমেশ গৌতম গম্ভীরের সিদ্ধান্তেই সীলমোহর, ছুটি বাতিল করে শ্রীলঙ্কা সিরিজ খেলবেন অধিনায়ক রোহিত

দীর্ঘ ৬ মাস টানা ক্রিকেট খেলার পর রোহিত শর্মা বর্তমানে পরিবারের সঙ্গে বিদেশে ছুটি কাটাচ্ছেন। ফলে আসন্ন শ্রীলঙ্কা সফরে তিনি উপলব্ধ থাকবেন না বলে বিসিসিআইকে জানিয়ে দিয়েছিলেন।

Gautam Gambhir Decision Finally Sealed Rohit Sharma Set To Return As Indian Odi Captain For Vs Srilanka Series

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে একাধিক পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। নতুন কোচ গৌতম গম্ভীর আসন্ন আইসিসি টুর্নামেন্টগুলোর কথা মাথায় রেখে এখন থেকেই হাল ধরার চেষ্টা করছেন। ফলে শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দল প্রস্তুত করার ক্ষেত্রে অনেকগুলি বিষয় মাথায় রাখা হচ্ছে। গৌতম গম্ভীর ইতিমধ্যেই লঙ্কা বাহিনীদের বিরুদ্ধে একদিনের দলে সমস্ত তারকার ক্রিকেটারদের চেয়েছিলেন। তবে একদিনের দলে রোহিত শর্মা ফিরে এসে নেতৃত্ব দেবেন কিনা সেই বিষয়ে জল্পনা তৈরি হয়।

সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বেই ভারতীয় দল দীর্ঘদিন পর বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এরপর ভারতীয় অধিনায়ক সহ বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নেন। অন্যদিকে দীর্ঘ ৬ মাস টানা ক্রিকেট খেলার পর রোহিত শর্মা বর্তমানে পরিবারের সঙ্গে বিদেশে ছুটি কাটাচ্ছেন। ফলে আসন্ন শ্রীলঙ্কা সফরে তিনি উপলব্ধ থাকবেন না বলে বিসিসিআইকে জানিয়ে দিয়েছিলেন। কিন্তু গৌতম গম্ভীর নতুন কোচ হিসাবে আসার পর তিনি ভারতীয় দলের ধারাবাহিকতা বজায় রাখার জন্য নতুন করে চিন্তাভাবনা শুরু করেন।

উল্লেখ্য আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির মত গুরুত্বপূর্ণ আইসিসি টুর্নামেন্ট রয়েছে। তার আগে ভারতীয় দল মাত্র ৬ টি একদিনের ম্যাচ খেলার সুযোগ পাবে। ফলে শ্রীলঙ্কা সফরে একদিনের সিরিজে নতুন অধিনায়ককে মাঠে নামিয়ে গৌতম গম্ভীর দলের ভারসাম্য নষ্ট করতে চাইছেন না। ফলে হিন্দুস্তান টাইমসের সূত্র অনুযায়ী দীর্ঘ আলোচনার পর রহিত শর্মা শ্রীলঙ্কা সফরে ভারতীয় একদিনের দলের নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত। তাকে সামনে রেখেই বিসিসিআই এখন একদিনের দল বাছাই করছে।

অন্যদিকে বিরাট কোহলি এবং জসপ্রীত বুমরাহের মতো তারকা ক্রিকেটারদের গৌতম গম্ভীর একদিনের দলে চেয়েছিলেন। তবে তারা শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের সাথে থাকবেন কিনা এখনও নিশ্চিত নয়। অন্যদিকে টি-টোয়েন্টি সিরিজে হার্দিক পান্ডিয়া এবং সূর্যকুমার যাদবের মধ্যে কোনো একজন দলকে নেতৃত্ব দেবেন বলে জানা যাচ্ছে। উল্লেখ্য শ্রীলঙ্কা সফরে ভারতীয় দল ২৭ জুলাই থেকে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এবং ২ আগস্ট থেকে ৩ ম্যাচের একদিনের সিরিজে অংশগ্রহণ করবে।