Bajaj Freedom: বিশ্বের প্রথম CNG বাইকের ডেলিভারি শুরু হল দেশে, সুখবর দিল বাজাজ

লঞ্চের দু’সপ্তাহের মধ্যেই বাজাজ ফ্রিডম ১২৫ মোটরসাইকেলের ডেলিভারি শুরু হয়ে গেল। ভারত তথা বিশ্বের সর্বপ্রথম এই সিএনজি বাইকের ডেলিভারির সূচনা হয়েছে পুণের এক ক্রেতার হাতে…

Bajaj Freedom 125 Cng Bike Deliveries Begin In India

লঞ্চের দু’সপ্তাহের মধ্যেই বাজাজ ফ্রিডম ১২৫ মোটরসাইকেলের ডেলিভারি শুরু হয়ে গেল। ভারত তথা বিশ্বের সর্বপ্রথম এই সিএনজি বাইকের ডেলিভারির সূচনা হয়েছে পুণের এক ক্রেতার হাতে চাবি তুলে দেওয়ার মাধ্যমে। বর্তমানে দেশজুড়ে ফ্রিডমের বুকিং চলছে। জানিয়ে রাখি, লঞ্চের সময় বাজাজ জানিয়েছিল, প্রাথমিকভাবে এটি গুজরাত ও মহারাষ্ট্রে পাওয়া যাবে, তারপর অন্যান্য রাজ্যে উপলব্ধ হবে।

বাজাজ ফ্রিডম তিনটি ভ্যারিয়েন্টে এসেছে। ড্রাম অর্থাৎ বেস মডেলটির দাম ৯৫,০০০ টাকা। অন্যদিকে, ড্রাম এলইডি ও ডিস্ক এলইডি ভার্সনের মূল্য যথাক্রমে ১,০৫,০০০ টাকা ও ১,১০,০০০ টাকা। এগুলি প্রতিটি এক্স-শোরুম প্রাইস। এই মোটরসাইকেলে সিএনজির জন্য সিলিন্ডার আর পেট্রলের জন্য ফুয়েল ট্যাঙ্ক উভয় রয়েছে। এরকম ডুয়েল ফুয়েল ব্যবস্থা দুনিয়ার অন্য কোনও টু-হুইলারে নেই।

বাজাজের দাবি, ফ্রিডম ১২৫ সিএনজি-তে মাইলেজ দেবে ১০১ কিলোমিটার। ২ কেজি ট্যাঙ্ক থাকায় গ্যাসে মোট ২০২ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। আর পেট্রলে মাইলেজ পাওয়া যাবে ৬৫ কিমি। ২ লিটার ট্যাঙ্কের হিসাবে ১৩০ কিলোমিটার মাইলেজ। দুই জ্বালানির রেঞ্জ ধরলে ৩৩০ পর্যন্ত বাইকটি চালাতে পারবেন আপনি।

বাজাজ ফ্রিডম ১২৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইঞ্জেকটেড ইঞ্জিন দ্বারা পরিচালিত, যা ৯.৪ হর্সপাওয়ার ও ৯.৭ এনএম টর্ক উৎপাদন করে। সাসপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে লিঙ্কড টাইপ সাসপেনশন রয়েছে ১৭ ইঞ্চির অ্যালয় হুইলে ছুটবে বাইকটি। সামনের চাকায় শুধু ডিস্ক ব্রেক অপশন। ফ্রিডম ১২৫ সবচেয়ে লম্বা সিটের বাইক বলে দাবি করেছে বাজাজ।