TVS Norton: শতাব্দীপ্রাচীন মোটরসাইকেল কোম্পানিকে ভারতে ফিরিয়ে আনছে টিভিএস, বাইক দেখলে মুগ্ধ হবেন

টিভিএস মোটর কোম্পানির মালিকানাধীন নর্টন মোটরসাইকেলস ভারতে ফিরতে চলেছে। ব্রিটেনের শতাব্দীপ্রাচীন এই আইকনিক ব্র্যান্ডটি আগামী তিন বছরের মধ্যে ছয়টি নতুন বাইক আনার ঘোষণা করেছে। ভারত,…

Tvs Owned Norton Motorcycles Plans 6 New Bike Launches By 2027 Will Come To India

টিভিএস মোটর কোম্পানির মালিকানাধীন নর্টন মোটরসাইকেলস ভারতে ফিরতে চলেছে। ব্রিটেনের শতাব্দীপ্রাচীন এই আইকনিক ব্র্যান্ডটি আগামী তিন বছরের মধ্যে ছয়টি নতুন বাইক আনার ঘোষণা করেছে। ভারত, আমেরিকা, জার্মানি, ও ফ্রান্সে ব্যবসা শুরু করবে তারা।

ব্যবসা বাড়ানোর পাশাপাশি নতুন মোটরসাইকেলের ইঞ্জিনিয়ারিং, ডেভেলপমেন্ট ও ম্যানুফ্যাকচারিংয়ে ২০০ মিলিয়ন পাউন্ড লগ্নি করবে টিভিএস। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২১৬২ কোটি টাকা। জানিয়ে রাখি, বেশ কয়েক বছর আগে ব্রিটিশ ব্র্যান্ডটি জয়েন্ট ভেঞ্চার গঠন করে তাদের বেশ কিছু মডেল ভারতে লঞ্চ করেছিল। কিন্তু ২০২০ সালে সেই পার্টনারশিপ ভেঙে যায়। এখন টিভিএস-এর মতো বড় সংস্থার সমর্থন থাকার ফলে নর্টন ভারতে কামব্যাকের ব্যাপারে আশাবাদী।

মূলত দামী হাই-টেক বাইক তৈরির জন্য পরিচিত নর্টন। সুপারস্পোর্ট থেকে হাই-এন্ড ক্রুজার মডেল রয়েছে তাদের ঝুলিতে। ডুকাটির ক্যাটাগরিতে ফেলা যায় সংস্থাটিকে। বর্তমানে আর্ন্তজাতিক বাজারে তিনটি বাইক বিক্রি করছে তারা – নর্টন কম্যান্ডো ৯৬১, নর্টন ভি৪সিআর, ও নর্টন ভি৪এসভি। ভারতীয় মুদ্রায় এদের দাম যথাক্রমে ১৮.৪৬ লক্ষ, ৪৫.৬১ লক্ষ, ও ৪৭.৭৮ লক্ষ। ভারতে এই বাইকগুলি আসলে কেমন মূল্য হবে, সেটাই এখন দেখার।

উল্লেখ্য, নর্টন কিছু লো-ক্যাপাসিটি বাইক প্রদর্শন করেছিল। কিন্তু সেগুলি লঞ্চের মুখ দেখেনি। এটুকু স্পষ্ট, প্রিমিয়াম ব্র্যান্ড হয়েই থাকতে চায় তারা। আর ভারতের ক্ষেত্রেও সেটার অন্যথা হবে না। নর্টন মোটরসাইকেল এদেশে ঠিক কবে নতুন মডেল লঞ্চ করবে, তা অবশ্য এখনও জানা যায়নি।