Xiaomi SU7 Ultra: টপ স্পিড 350 কিমি, বুগাটির থেকেও শক্তিশালী! তাক লাগাচ্ছে শাওমির নতুন গাড়ি

শাওমি এই বছর তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করেছে, যার নাম এসইউ৭। এটি একটি ইলেকট্রিক সেডান এবং তিনটি ভ্যারিয়েন্টে এসেছে – এসইউ৭, এসইউ৭ প্রো, ও…

Xiaomi Su7 Ultra Electric Car Unveiled With 1548 Horsepower

শাওমি এই বছর তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করেছে, যার নাম এসইউ৭। এটি একটি ইলেকট্রিক সেডান এবং তিনটি ভ্যারিয়েন্টে এসেছে – এসইউ৭, এসইউ৭ প্রো, ও এসইউ৭ ম্যাক্স। এবার চীনা টেক জায়ান্টটি চতুর্থ ভ্যারিয়েন্ট হিসাবে এসইউ৭ আল্ট্রা উন্মোচন করেছে। এটি একটি প্রোটোটাইপ ইলেকট্রিক হাইপারকার ও শাওমির সবচেয়ে হার্ডকোর ও দ্রুততম গাড়ি।

এসইউ৭ আল্ট্রা শাওমির ইলেকট্রিক সেডানের সবচেয়ে লাইটওয়েট ও এক্সট্রিম পাওয়ারফুল ভার্সন। এতে সংস্থার দু’টি নিজস্ব ভিএই৮এস ও একটি ভি৬এস মোটর রয়েছে, যার ক্ষমতা ১৫৪৮ হর্সপাওয়ার। অর্থাৎ এটি বুগাটি চিরন (১৪৭৯ হর্সপাওয়ার) গাড়িটিকেও পিছনে ফেলেছে। প্রথম দুই মোটর থেকে প্রায় ১১৪০ বিএইচপি ও তৃতীয় মোটরটি ৩৮৬ বিএইচপি পাওয়ার পাওয়া যায়।

শাওমি এসইউ৭ আল্ট্রা মাত্র ১.৯৭ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার স্পিড তুলতে পারবে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৩৫০ কিলোমিটার। এটি ০-২০০ এবং ০-৩০০ কিলোমাটার স্পিড যথাক্রমে ৫.৯৬ সেকেন্ড এবং ১৫.০৭ সেকেন্ডে তুলতে পারবে। অক্টোবরে জার্মানির রেস ট্রাকে গাড়িটি নামানোর কথা ভাবছে কোম্পানি। প্রোডাকশন ভার্সন আসবে সামনের বছর।

উল্লেখ্য, বিশাল পাওয়ার শুধু নয়, শাওমি তাদের এই নতুন গাড়ির ওজন কমিয়ে ডাউনফোর্স বৃদ্ধি করেছে। শাওমি এসইউ৭ আল্ট্রার ওজন ১৯০০ কেজি হলেও ২১৪৫ কেজি পর্যন্ত ডাউনফোর্স উৎপন্ন করতে সক্ষম। ওজন কমাতে সমস্ত বডি প্যানেল কার্বন ফাইবার দিয়ে তৈরি হয়েছে। অরিজিনাল মডেলের তুলনায় এটি ৫০০ কেজির উপর হালকা।