Budget 2024 : ২০২৪ সালের বাজেটে আসতে চলেছে বড় ঘোষণা, দাম কমবে মোবাইল ফোন, স্মার্ট টিভির

বাজেট ২০২৪ -এ আয়কর ছাড় বাড়ানো হতে পারে এমন আশায় বুক বেঁধেছেন মধ্যবিত্তরা। এছাড়া ইলেক্ট্রনিক্স এবং কনজিউমার অ্যাপ্লায়েন্স সংক্রান্ত বিশেষ ঘোষণা করা হতে পারে এবারের বাজেটে।

Union Budget 2024 Mobile Phones Smart Led Tv To Get Cheaper Expectations Fm Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী ২৩শে জুলাই সংসদে সপ্তম বাজেট পেশ করতে চলেছেন। তৃতীয়বার মোদি সরকার ক্ষমতায় আসার পর প্রথম বাজেটে প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, কৃষি সহ অন্যান্য সেক্টরে একাধিক পরিবর্তন আসতে পারে বলে আশা করা হচ্ছে। সর্বোপরি বাজেট ২০২৪ -এ আয়কর ছাড় বাড়ানো হতে পারে এমন আশায় বুক বেঁধেছেন মধ্যবিত্তরা। এছাড়া ইলেক্ট্রনিক্স এবং কনজিউমার অ্যাপ্লায়েন্স সংক্রান্ত বিশেষ ঘোষণা করা হতে পারে এবারের বাজেটে। মনে করা হচ্ছে, দেশীয় ক্রেতাদের স্বস্তি দিতে ও বিদেশী সংস্থাগুলিকে স্থানীয়ভাবে প্রোডাক্ট উৎপাদনের কাজে উৎসাহিত করার জন্য আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২৪ -এ ফোনের কম্পোনেন্টের দাম কমানো হবে। এরফলে মোবাইলের দাম সস্তা হতে পারে।

জানিয়ে রাখি, গত বছর অর্থাৎ ২০২৩ সালে কেন্দ্রীয় সরকার ক্যামেরার লেন্সের মতো মোবাইল ফোনের জন্য অতিপ্রয়োজনীয় কম্পোনেন্টের শুল্ক কমিয়েছিল। মূলত ভারতে মোবাইল ফোন উৎপাদন বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই একই কারণে অর্থমন্ত্রী লিথিয়াম-আয়ন ব্যাটারির কর -ও কমিয়ে ছিলেন, যা ফোন এবং বৈদ্যুতিক গাড়ির একটি গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট।

এদিকে বাজেট ২০২৪ -এ, দেশের ম্যানুফ্যাকচারিং ইকো-সিস্টেমকে আরো শক্তিশালী করে তোলার জন্য ‘প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ’ (পিএলআই) স্কিমকে ব্যাপকভাবে প্রচারে আনা হতে পারে। এর জন্য পিএলআই স্কিমের অধীনে আবেদন করা সংস্থাগুলিকে দেশীয়ভাবে প্রোডাক্ট নির্মাণের জন্য আর্থিক পুরস্কার সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে। পিএলআই স্কিমের লক্ষ্যই হল ভারতে তৈরি পণ্যগুলি সারা বিশ্বে রপ্তানি করার মাধ্যমে প্রথমসারির বৃহত্তর অর্থনৈতিক দেশে পরিণত হওয়া। পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধি করা।

এই বিষয়ে সুপার প্লাস্টিকক্রোনিক্স প্রাইভেট লিমিটেডের সিইও অবনীত সিং মারওয়াহ বলেছেন, “২০২৪ সালের বাজেটে জিএসটি সংক্রান্ত কিছু পরিবর্তন নিয়ে আসা হবে বলে আশা করা হচ্ছে৷ বাজেট ২০২৪ -এ টিভির উপর প্রযোজ্য জিএসটি সম্ভবত ২৮% থেকে কমিয়ে ১৮% করে দেওয়া হবে৷ এক্ষেত্রে জিএসটি কমলে ৩২-ইঞ্চির বড় এলইডি টিভি অনেকটাই সস্তা হবে৷ সরকারের এই সিদ্ধান্ত ক্রেতাদের ইলেকট্রনিক ডিভাইস কেনার জন্য আরও উৎসাহিত করবে।”

জানিয়ে রাখি, বর্তমানে পিএলআই প্রকল্পের অধীনে স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেটের মতো ডিভাইস স্থানীয়ভাবে নির্মাণ করা হয়। যদি কেন্দ্রীয় সরকার অন্যান্য ডিভাইসের কর কমানোর সিদ্ধান্ত নেয় তবে ইলেক্ট্রনিক্স ইন্ডাস্ট্রিতে ব্যাপক পরিবর্তন নজরে পড়তে পারে। হয়তো পিএলআই স্কিমের অধীনে ভবিষ্যতে – স্মার্ট টিভি, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন ইত্যাদি প্রোডাক্ট অন্তর্ভুক্ত করা হবে। যা সামগ্রিক দেশের ম্যানিফ্যাচারিং ইকো-সিস্টেমে ইতিবাচক প্রভাব ফেলবে।