Hardik-Surya: শুধুমাত্র গম্ভীরের মতে নয়! হার্দিকের পরিবর্তে কেন স্কাইকে দেওয়া হল অধিনায়কত্ব? জানালেন গৌতম গম্ভীর

সংবাদ সম্মেলন শুরু হতেই প্রথম প্রশ্ন করা হয় অধিনায়কত্ব নিয়ে। এর উত্তর দিয়েছেন অজিত আগরকর।

Gautam Gambhir Ajit Agarkar Clarify Why Suryakumar Yadav Made Captain Instead Of Hardik Pandya

রোহিত শর্মার অবসরের পর টি-টোয়েন্টি অধিনায়কত্বের দৌড়ে সামনের সারিতে ছিলেন হার্দিক পান্ডিয়া। দীর্ঘদিন দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছিলেন তিনি। রোহিত না থাকাকালীন তিনিও অধিনায়কত্ব করছিলেন। কিন্তু এখন সূর্যকুমার যাদবকে স্থায়ী অধিনায়ক করা হয়েছে। শ্রীলঙ্কা সফরের আগে ভারতের নতুন হেড কোচ গৌতম গম্ভীর ও প্রধান নির্বাচক অজিত আগরকর ব্যাখ্যা করেছেন কেন সূর্যকে অধিনায়ক করা হয়েছে।

সংবাদ সম্মেলন শুরু হতেই প্রথম প্রশ্ন করা হয় অধিনায়কত্ব নিয়ে। এর উত্তর দিয়েছেন অজিত আগরকর। তিনি বলেন, ‘সূর্যকুমার যাদব টি-টোয়েন্টিতে ভারতের যোগ্য দাবিদার। সে এখনও সেরা খেলোয়াড়। ড্রেসিংরুম থেকেও আমরা ফিডব্যাক পেয়েছি। আমরা মনে করি একজন ভাল অধিনায়ক হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত গুণাবলী সূর্যের মধ্যে রয়েছে। আমরা এমন একজন খেলোয়াড় চাই যে বেশিরভাগ সময় উপলব্ধ। এই সব বিষয় মাথায় রেখেই অধিনায়ক হওয়ার জন্য প্রয়োজনীয় সব গুণই রয়েছে সূর্যের।”

অজিত আগরকরের কথাবার্তা থেকেই স্পষ্ট যে হার্দিক পান্ডিয়া দুর্বল ফিটনেসের কারণে পিছিয়ে পড়েছেন। “হার্দিক সবসময়ই আমাদের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তার মতো দক্ষতা অর্জন করা কঠিন। ফিটনেস এমন একটি বিষয় যা নিয়ে তিনি লড়াই করছেন। নির্বাচক হিসেবে কাজটা কঠিন হয়ে যায়। ধারণাটি ছিল যে আমরা এমন কাউকে চাই যিনি আরও বেশি উপলব্ধ হতে পারেন।”

আগরকর আরও বলেন, ”আমরা মনে করি হার্দিককে আমরা আরও ভালোভাবে সামলাতে পারি, আমরা দেখেছি বিশ্বকাপে সে ব্যাট-বল দিয়ে কী করতে পারে। আমরা প্রত্যেক খেলোয়াড়ের সঙ্গে কথা বলি, তাদের ভূমিকা বদলেছে কি না। আমরা তার সঙ্গেও কথা বলেছি।”

শ্রীলঙ্কা সফরের জন্য ইতিমধ্যে বেরিয়ে পড়েছে ভারতীয় দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ২৭ জুলাই। এরপর পরের ম্যাচ ২৮ জুলাই। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ ৩০ জুলাই। এরপর ২ আগস্ট থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডেতে রোহিত শর্মা নেতৃত্ব দেবেন টিম ইন্ডিয়াকে।