আর চলবে না বাহানাবাজি, বিশ্রামের নামে ছুটি নেওয়া হবে বন্ধ, স্পষ্ট করে দিলে কোচ-নির্বাচক জুটি

শ্রীলঙ্কা সফরের আগে গম্ভীর ও আগরকর সাংবাদিক সম্মেলনে কিছু কঠিন সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন এবং ইশারায় কিছু বিষয় ব্যাখ্যা করেছিলেন, যা স্পষ্ট করে দিয়েছিল যে ভারতীয় ক্রিকেটে অনেক নতুন জিনিস ঘটতে চলেছে।

Gautam Gambhir And Ajit Agarkar Statement On Workload Management Of Players During Series

হেড কোচ গৌতম গম্ভীর এবং নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগরকরের সমন্বয়ে ভারতীয় ক্রিকেটে এমন একটা অধ্যায় শুরু হতে চলেছে, যেখানে খেলোয়াড়রা ওয়ার্কলোডের অজুহাতে সিরিজ বেছে নিতে পারবেন না। শ্রীলঙ্কা সফরের আগে গম্ভীর ও আগরকর সাংবাদিক সম্মেলনে কিছু কঠিন সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন এবং ইশারায় কিছু বিষয় ব্যাখ্যা করেছিলেন, যা স্পষ্ট করে দিয়েছিল যে ভারতীয় ক্রিকেটে অনেক নতুন জিনিস ঘটতে চলেছে।

গম্ভীর এবং আগরকারের উপস্থিতি শারীরিকভাবে চিত্তাকর্ষক বলে মনে হচ্ছে না তবে ভারতীয় ক্রিকেটের সাথে পরিচিত যে কেউ জানেন যে এই দুই প্রাক্তন ক্রিকেটার স্পষ্টবাদী এবং কঠোর সিদ্ধান্ত গ্রহণকারীদের মধ্যে রয়েছেন যারা সহজে পরিবর্তন করেন না।

দুজনের লক্ষ্য এখন ২০২৭ সালে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের জন্য একটি ব্লুপ্রিন্ট প্রস্তুত করা। ওয়ার্কলোড ম্যানেজমেন্ট তার জন্য বড় চ্যালেঞ্জ হবে, তবে এক্ষেত্রে ব্যাটসম্যান ও বোলারদের জন্য আলাদা নিয়ম থাকবে বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্ন করা হলে গম্ভীর স্পষ্ট ভাষায় বলেন, ”আমি আগেও বলেছি, বুমরাহর মতো খেলোয়াড়ের জন্য ওয়ার্কলোড ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ। আপনি যদি ব্যাটসম্যান হন এবং ভালো ফর্মে থাকেন, তাহলে আপনার সব ম্যাচ খেলা উচিত।”

“রোহিত শর্মা এবং বিরাট কোহলি এখন কেবল দুটি ফর্ম্যাট খেলবে, আমি আশা করি তারা যত বেশি সম্ভব ম্যাচ খেলার জন্য উপলব্ধ থাকবে তত ভালো হবে।” একইভাবে নির্বাচক কমিটির চেয়ারম্যান আগরকর হার্দিক পান্ডিয়াকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে নিয়োগ না করার কারণ ব্যাখ্যা করেছেন। “আপনি এমন একজন অধিনায়ক চাইবেন যে সব ম্যাচ খেলার সম্ভাবনা বেশি।”