‘ভারতের সাথে কোনো সিরিজ…’, চ্যাম্পিয়নস ট্রফির আগেই চাপে PCB, ICC এর দারস্থ হল পাকিস্তান

২০০৭ সালের পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও টেস্ট সিরিজ খেলা হয়নি এবং এই মুহূর্তে কোনও সিরিজ খেলার সম্ভাবনাও নেই। এমন পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণও অনিশ্চিত বলে মনে করা হচ্ছে।

Pcb Proposal For Only Champions Trophy Not For Bilateral Series With India In Future

ভারতের বিপক্ষে কোনো বিদেশি টি-টোয়েন্টি সিরিজ খেলার প্রস্তাব দেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির পুরো মনোযোগ এখন চ্যাম্পিয়ন্স ট্রফি ভালোভাবে আয়োজনের দিকে। শোনা যাচ্ছিল, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মতো বিদেশি ভেন্যুতে টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের সম্ভাবনা নিয়ে বিসিসিআই কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি।

তবে একটি প্রতিবেদনে বলা হয়েছে, ”এ জাতীয় কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই কারণ এই মুহূর্তে আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হ’ল চ্যাম্পিয়ন্স ট্রফি বিশ্বাসযোগ্যভাবে আয়োজন করা এবং আমাদের আন্তর্জাতিক ম্যাচগুলির ব্যস্ত সূচি রয়েছে।”

ধারণা করা হচ্ছে, কলম্বোয় আইসিসির সভায় মূলত দুটি বিষয়ের ওপর জোর দিয়েছে পিসিবি। প্রথমটি হল চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য বাজেট অনুমোদিত হওয়া এবং দ্বিতীয়টি হল বিসিসিআইয়ের কাছ থেকে আস্থা অর্জন করা যে ভারত পাকিস্তানে খেলতে তার দল পাঠাবে।

পিসিবির একটি সূত্র জানিয়েছে, ”এটাই আমাদের মূল এজেন্ডা। তাই ভারতের সঙ্গে কোনো ধরনের দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ভাবার প্রশ্নই ওঠে না।” ২০১২ সাল থেকে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ করে দিয়েছিল ভারত।

২০০৭ সালের পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও টেস্ট সিরিজ খেলা হয়নি এবং এই মুহূর্তে কোনও সিরিজ খেলার সম্ভাবনাও নেই। এমন পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণও অনিশ্চিত বলে মনে করা হচ্ছে, কারণ জল্পনা রয়েছে যে ভারতীয় দল পাকিস্তানের বাইরে তাদের ম্যাচ খেলতে চায়। এই প্রথম নয়, এর আগেও পাকিস্তান আয়োজিত টুর্নামেন্ট বয়কট করেছে টিম ইন্ডিয়া। এশিয়া কাপে টিম ইন্ডিয়া তাদের ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কায়।