Made in India iPhones: বিশ্বে বাড়ছে ভারতে তৈরি আইফোনের জনপ্রিয়তা, এক ধাক্কায় উৎপাদন বাড়ল ১৪ শতাংশ

বিশ্বের সর্বত্র রাজ করছে ভারতের তৈরি iPhone, চলতি অর্থবছরে ১৪ শতাংশ iPhone তৈরি হয়েছে এখানে।

Made In India Iphones Shipment Increase 14 Percent For Worldwide Us

গোটা বিশ্বের বেশির ভাগ জায়গায় সব সময়ই অ্যাপল আইফোনের ব্যাপক চাহিদা লক্ষ্য করা যায়। আর মেড ইন ইন্ডিয়া আইফোন উপলব্ধ হওয়ার পর থেকে ভারতবর্ষের মধ্যেও আইফোন উন্মাদনা আগের তুলনায় বেশ বৃদ্ধি পেয়েছে। একটি সমীক্ষায় বলা হয়েছে যে, ২০২৩-২৪ অর্থবছরে অ্যাপলের বিশ্বব্যাপী পাঠানো মোট আইফোনের ১৪ শতাংশই ভারতে তৈরি হয়েছে।

আর এর সাথে গ্লোবাল ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিংয়ে ভারতের র‍্যাঙ্কিং চার ধাপ এগিয়ে এসেছে। উল্লেখ্য, গত অর্থবছরে আমেরিকায় মোবাইল ফোন সহ ইলেকট্রনিক্স প্রোডাক্টের রপ্তানি বেড়েছে ৫.৭ বিলিয়ন (৫৭০ কোটি) যা ২০২২-২৩ সালে ছিল ২.২ বিলিয়ন (২২০ কোটি)। আর এই রপ্তানির বেশিরভাগ হয়েছে ভারত থেকে।

উল্লেখ্য, চলতি আর্থিক বছরে ভারত ১৪ বিলিয়ন ডলার মূল্যের আইফোন অ্যাসেম্বল করেছে। এদিকে, ২০২১-২২ আর্থিক বছরে ভারতের ইলেকট্রনিক্স উৎপাদন খাতে বিশ্বব্যাপী বাজার শেয়ার ছিল ৩.৭ শতাংশ, তবে এই অল্প সময়ের মধ্যেই এই ইন্ডাস্ট্রি ভারতের জিডিপিতে ৪ শতাংশ অবদান রেখেছে।

প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবছরে ভারতে ৮.২২ লক্ষ কোটি টাকার ইলেকট্রনিকস প্রোডাক্ট উৎপাদিত হয়েছে, যার মধ্যে ১.৯ লক্ষ কোটি টাকার প্রোডাক্ট রপ্তানি করা হয়েছে।