BSNL: বাজেটে বিএসএনএল এর লক্ষীলাভ, জিও ও এয়ারটেলদের টেক্কা দিতে বরাদ্দ প্রায় এক লক্ষ কোটি টাকা

২০২৪ সালের বাজেটে, কেন্দ্রীয় সরকার ১.২৮ লক্ষ কোটি টাকার প্যাকেজের কথা ঘোষণা করেছে, যা টেলিকম প্রকল্প এবং সরকারী টেলিকম সংস্থা বিএসএনএলের প্রযুক্তি আপডেটে ব্যয় করা হবে।

Bsnl Gets Rs 1 Lakh Crore From Rs 1 28 Lakh Crore Allocation For Telecom Budget 2024

বাজেটে বিএসএনএল এর জন্য সুখবর শোনালো অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আসলে বিএসএনএল দীর্ঘদিন ধরেই পরিকাঠামো পরিবর্তনের চেষ্টা করছে। বেসরকারী টেলিকম অপারেটররা ৪জি এবং ৫জ পরিষেবা নিয়ে এলেও, বিএসএনএল বর্তমানে সারা ভারতে ৩জি ও কিছু অঞ্চলে ৪জি পরিষেবা দিচ্ছে। এরপরেও রিচার্জ প্ল্যানের দাম কমার কারণে বিএসএনএলের সিম নিচ্ছেন অনেকে।। এই পরিস্থিতিতে বিএসএনএলকে ফের ট্র্যাকে ফিরিয়ে আনার পরিকল্পনা তৈরি করেছে সরকার। এর জন্য বড় অঙ্কের অর্থ ব্যয় করতে যাচ্ছে মোদী সরকার।

২০২৪ সালের বাজেটে, কেন্দ্রীয় সরকার ১.২৮ লক্ষ কোটি টাকার প্যাকেজের কথা ঘোষণা করেছে, যা টেলিকম প্রকল্প এবং সরকারী টেলিকম সংস্থা বিএসএনএলের প্রযুক্তি আপডেটে ব্যয় করা হবে। উল্লেখ্য, এই প্যাকেজের মধ্যে বিএসএনএল ও এমটিএনএলকে দেওয়া হবে প্রায় ১ লক্ষ কোটি টাকা। এর মধ্যে ৮২,৯১৬ টাকা বিএসএনএলের প্রযুক্তিগত উন্নয়ন এবং পরিকাঠামো পরিবর্তনের জন্য ব্যয় করা হবে।

ঘোষণা অনুযায়ী ২০২৪-২৫ অর্থবর্ষে সরকারের তরফে দেওয়া হবে ১,২৮,৯১৫ কোটি টাকা। এছাড়া ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড (ইউএসওএফ) থেকে আসবে ১৭ হাজার কোটি টাকা। এই ১৭ হাজার কোটি টাকা টেলিকম পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভারতনেট এবং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টে খরচ করা হবে। এর মধ্যে ১৭,৫১০ কোটি টাকা টেলিকমিউনিকেশন বিভাগের কর্মীদের পেনশনে খরচ করা হবে।

২০২৫ অর্থবছরের অন্তর্বর্তী বাজেটকে যদি ২০২৪ অর্থবছরের সঙ্গে তুলনা করা হয়, তাহলে প্রবৃদ্ধি হয়েছে ১৪.৬৫ শতাংশ। এই বাজেটে ভারতনেটে বাজেট বরাদ্দের পরিমাণ ৭০ শতাংশ বৃদ্ধি হয়েছে। ভারতনেট-এর সাহায্যে গ্রামে গ্রামে অপ্টিক্যাল ফাইবার পরিষেবা পৌঁছে দেওয়া হয়। ফলে আগামী দিনে প্রায় সমস্ত গ্রামে ইন্টারনেট সংযোগ পৌঁছে যাবে।