Meta Llama 3.1 405B: মেটা লঞ্চ করল বিশ্বের সবচেয়ে বড় এআই মডেল, ১৫০ পরীক্ষায় পাস করেছে সর্বোচ্চ নম্বর পেয়ে

মেটা লামা ৩.১ ৪০৫বি মডেলে ১,২৮,০০০ টোকেন সাপোর্ট করে। একে সাধারণ জ্ঞান, গণিত, ডিভাইস ব্যবহার এবং বিভিন্ন ভাষা অনুবাদের জন্য ব্যবহার করা যেতে পারে।

Meta Llama 3.1 405B Largest Artificial Intelligence Ai Model Launched Check Features

মেটা তাদের বৃহত্তম এআই মডেল, লামা ৩.১ ৪০৫বি লঞ্চ করেছে। এটি সংস্থার সবচেয়ে বড় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল। মেটা সিইও মার্ক জুকারবার্গ বলেছেন যে, এটি একটি ওপেন সোর্স মডেল যা জিপিটি -৪ এবং ক্লড ৩.৫ সনেটের মতো মডেলগুলির সাথে প্রতিযোগিতা করবে। মেটা পূর্বে লঞ্চ করা লামা ৩, ৮বি এবং ৭০বি এআইকেও আপগ্রেড করেছে।

মেটা লামা ৩.১ ৪০৫বি মডেলে ১,২৮,০০০ টোকেন সাপোর্ট করে। একে সাধারণ জ্ঞান, গণিত, ডিভাইস ব্যবহার এবং বিভিন্ন ভাষা অনুবাদের জন্য ব্যবহার করা যেতে পারে। ৪০৫বি ৪০৫ বিলিয়ন প্যারামিটারে কাজ করে যা এখন পর্যন্ত সর্বোচ্চ প্যারামিটার মডেল। এই মডেলে ইংরেজি, জার্মান, ফরাসি, ইতালিয়ান, পর্তুগিজ, হিন্দি, স্প্যানিশ এবং থাই ভাষা সমর্থন করে।

লামা ৩.১ ৪০৫বি চালু করার আগে, ১৫০টি বেঞ্চমার্ক পরীক্ষা করা হয়েছে, যেগুলিতে এটি পাস করেছে। রিপোর্টে বলা হয়েছে যে, মেটার এআই মডেল গণিতে ৯৬.৮ পয়েন্ট, জিপিটি-৪ ৯৪.২ পয়েন্ট, জিপিটি-৪ও ৯৬.১ এবং ক্লড ৩.৫ সনেট ৯৬.৪ পয়েন্ট স্কোর করেছে।

মেটার বৃহত্তম এআই মডেলকে ১৬ হাজারেরও বেশি এনভিডিয়া এইচ১০০ জিপিইউ সহ ১৫ ট্রিলিয়নেরও বেশি টোকেনে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এই মডেলটি এডাব্লুএস, এনভিডিয়া, ডেটাব্রিকস, গ্রোক, ডেল, অ্যাজুর, গুগল ক্লাউড, স্নোফ্লেকের মতো ক্লাউডেও উপলব্ধ।