IPL: মেগা‌ নিলামের সময়সীমা বাড়ানো সহ এত সংখ্যক প্লেয়ার রিটেন করতে চাই দলগুলি,‌ উঠে এল তিনটি বড় আপডেট

আইপিএলে হওয়া মেগা নিলামের মাধ্যমে বেশিরভাগ ক্রিকেটার এক দল থেকে অন্য দলে স্থানান্তরিত হন। ফলে অনেক পিছিয়ে থাকা ফ্রাঞ্চাইজি একাধিক তারকা ক্রিকেটারদের দলে নেওয়ার সুযোগ পেয়ে থাকে।

Ipl Franchises Want Mega Auction After Every Five Years And Retain Four To Six Players Before Mega Auction 2025

আইপিএলের আয়োজক কর্মকর্তাদের সঙ্গে সঙ্গে দলগুলির কর্মকর্তারাও এই টুর্নামেন্টকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। ফলে দুই পক্ষের মধ্যে অনেক সময় আবার একাধিক বিষয়ে বিরোধীতাও তৈরি হয়। এই বছর সফলভাবে এই টুর্নামেন্ট আয়োজন হওয়ার পর এবার ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হতে চলেছে। ফলে এই মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলি আইপিএল কর্মকর্তাদের সাথে একাধিক বিষয়ে নিজদের ভাবনাচিন্তা ভাগ করে নিল।

আইপিএল আয়োজক কর্মকর্তারা এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য প্রতিবছর একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেন। আইপিএলে হওয়া মেগা নিলামের মাধ্যমে বেশিরভাগ ক্রিকেটার এক দল থেকে অন্য দলে স্থানান্তরিত হন। ফলে অনেক পিছিয়ে থাকা ফ্রাঞ্চাইজি একাধিক তারকা ক্রিকেটারদের দলে নেওয়ার সুযোগ পেয়ে থাকে। তবে একটি দলে দীর্ঘদিন ধরে খেলা ক্রিকেটার অন্য দলে চলে গেলে ফ্রাঞ্চাইজি দলের সমর্থকদের মধ্যে উৎসাহ কমে যেতে পারে বলে অনেকেই অভিযোগ তুলেছেন।

ফলে সমস্ত বিষয়কে মাথায় রেখে আইপিএলের কর্মকর্তারা ফ্রাঞ্চাইজি দলগুলির কাছ থেকে একাধিক পরামর্শ চেয়েছিলেন। একটি আলোচনা চক্রে এই দলগুলির কর্মকর্তাদের থেকে একাধিক গুরুত্বপূর্ণ আবেদন সামনে উঠে এসেছে। বেশিরভাগ ফ্রাঞ্চাইজি চাইছে ৩ বছর ছাড়া ছাড়া না হয়ে ৫ বছরের ব্যবধানে মেগা নিলাম আয়োজন করা উচিত। এর ফলে একটি দল তরুণ প্রজন্মের ক্রিকেটারদের সময় দিয়ে তৈরি করার জন্য আগ্রহ পাবে। অন্যদিকে একটি ফ্রাঞ্চাইজি এই নিলামের আগে কতগুলি ক্রিকেটার দলে ধরে রাখতে পারবে তা নিয়ে দীর্ঘদিন ধরে জল্পনা চলছে।

এই বিষয়ে বেশিরভাগ আইপিএল ফ্রাঞ্চাইজি ২০২৫ মেগা নিলামের আগে ৪ থেকে ৬ জন ক্রিকেটার দলে ধরে রাখতে চাইছে। একটি আইপিএল ফ্র্যাঞ্চাইজির সিইও পরামর্শ দিয়েছেন যে দলগুলিকে অধিনায়কের মতো একজন বড়ো খেলোয়াড়কে ধরে রাখার অনুমতি দেওয়া যেতে পারে এবং বাকি ক্রিকেটারদের আরটিএমে মাধ্যমে নেওয়ার অধিকার দেওয়া হোক। আরটিএমের মাধ্যমে দলগুলি বিশেষ ক্ষমতা পেয়ে থাকে। এই ক্ষমতার মাধ্যমে তারা অন্য দলে নিলাম হয়ে যাওয়ার পরেও সেই দাম দিয়ে পূর্বে নির্দিষ্ট করা ক্রিকেটারদের নিজেদের দলে ফিরিয়ে আনতে পারে।