ফের বাড়তে পারে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম, 5G রোলআউটেও দেরির সম্ভাবনা

Budget 2024: ৫জি রোলআউটে দেখা দিতে পারে বিলম্ব, মোবাইল রিচার্জ প্ল্যান হতে পারে আরো ব্যয়বহুল।

Mobile Recharge Plan Price Increase Again Due To Telecom Gear Pcba Import Duty Hike 10 To 15 Percent

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার পেশ করেছেন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট। যেখানে তিনি একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, এবার টেলিকম যন্ত্রাংশ ও প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেম্বলির (পিসিবিএ) আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ পর্যন্ত করা হতে পারে, যার ফলে সমস্যায় পড়তে পারে টেলিকম শিল্প। আর এই কারণে ব্যয়বহুল হয়ে উঠতে পারে টেলিকম পরিষেবা।

টেলিকম সরঞ্জামের দাম বৃদ্ধি হলে স্বাভাবিকভাবেই এটি টেলিকম সংস্থাগুলিকে প্রভাবিত করবে এবং অপারেশনাল খরচ বাড়িয়ে দেবে। ফলস্বরূপ, সংস্থাগুলি রিচার্জ প্ল্যান ব্যয়বহুল করতে পারে। শুধু তাই নয় এর জেরে হয়তো তারা ৫জি রোলআউটের গতিও আগের তুলনায় কমিয়ে দিতে পারে।

উল্লেখ্য, সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই) শুল্ক কমিয়ে শূন্য করে দেওয়ার দাবি জানিয়েছিল, যাতে ৫জি রোল আউট আরো দ্রুত করা যায়। তবে, বিভিন্ন খাতের কথা মাথায় রেখে সেই দাবি মানা হয়নি, ফলস্বরূপ এবারের বাজেটে পিসিবিএ এর উপর আমদানি শুল্ক বৃদ্ধি করা হয়েছে।

পিসিবিএ এর শুল্কবৃদ্ধির প্রভাবে কি কি হতে পারে?

পিসিবিএ এর শুল্ক বৃদ্ধির পর নেটওয়ার্ক সম্প্রসারণ-এর কাজ ব্যয়বহুল হয়ে যাওয়ায় টেলিকম সেক্টরগুলি অসুবিধার সম্মুখীন হতে পারে এবং নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ ধীর হয়ে যেতে পারে। তবে, ভারতে যদি বেশি পরিমাণে ৫জি সরঞ্জাম তৈরি হয়, তাহলে এই সমস্যার সমাধান হতে পারে। এছাড়াও, এই পরিস্থিতিতে হয়তো মোবাইল পরিষেবার মান ও কভারেজ ক্ষতিগ্রস্ত হতে পারে এবং গ্রামীণ এলাকা সহ অন্যান্য এলাকাতেও এটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

এই শুল্কবৃদ্ধির কারণে অপারেটররা কিছু সময়ের জন্য বিনিয়োগ পরিকল্পনা স্থগিত করতে পারে। পাশাপাশি, এর ফলে স্থানীয় উৎপাদনেও ব্যাপক প্রভাব পড়তে পারে। কারণ, এই শুল্কবৃদ্ধির পর স্থানীয় সংস্থাগুলি উৎসাহ পেয়ে তাদের উৎপাদন বাড়াতে পারে।