Ajinkya Rahane: ভারতে পাচ্ছেন না যথার্থ সুযোগ, এবার বিদেশির মাটিতে মাঠে নেমেই ঝোড়ো ইনিংস রাহানের

বেশ কয়েকবছর ধরে ভারতীয় দলের থেকে বরখাস্ত হয়ে আসছেন অজিঙ্কা রাহানে। তবে ওডিআই এবং টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অনেক আগে বাদ পড়লেও, টেস্ট ফরম্যাটে অনেকটা সময় কাটিয়েছেন তিনি।

Ajinkya Rahane Has Played 71 Runs Knock In Just 60 Balls For Leicestershire In The First Match Of One Day Cup

আজ থেকে শুরু হয়েছে ইংল্যান্ডের ডোমেস্টিক ওয়ানডে কাপ। যেখানে আজ প্রথম ম্যাচেই ব্যাট হাতে সকলের নজর কেড়েছেন ভারতীয় তারকা ব্যাটার অজিঙ্কা রাহানে। অনেকদিন আগেই ভারতীয় দল থেকে বাদ পড়লেও, বর্তমানে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে নিজেকে মেলে ধরছেন তিনি৷ ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে লিচেস্টারশায়ারের হয়ে প্রতিনিধিত্ব করেন রাহানে।

আজ প্রথম ম্যাচে নটিংহ্যামশায়ারের মুখোমুখি হয়েছিল লিচেস্টারশায়ার। এই ম্যাচে প্রথমে ব্যাট করার সুযোগ পায় অজিঙ্কা রাহানের দল লেস্টারশায়ার। প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩৬৯ রান করেন তারা। যার মধ্যে অজিঙ্কা রাহানের ব্যাট থেকে আসে ৬০ বলে ৭১ রান। তার মূল্যবান ওই ইনিংসে সামিল ছিল ৯ টি বাউন্ডারি। প্রতিটি বাউন্ডারি ছিল দর্শনীয়।

এবছর আইপিএলে অজিঙ্কা রাহানেকে সেরকম ছন্দে দেখা যায়নি। গত মরশুমে ভালো স্টাইকরেটের সাথে খেললেও, এই মরশুমে ব্যর্থতায় পিঠ ঠেকেছিল ভারতীয় তারকা ব্যাটারের। কিন্তু তারপরেও থেমে থাকেননি তিনি। সম্প্রতি ওয়ানডে কাপ খেলার জন্য ইংল্যান্ডে পাড়ি দিয়েছেন তিনি। আর ওই ইভেন্টে প্রথম ম্যাচেই ৭১ রানের স্মরণীয় ইনিংস খেলে আবারও বিসিসিআই নির্বাচকদের দিকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন রাহানে।

বেশ কয়েকবছর ধরে ভারতীয় দলের থেকে বরখাস্ত হয়ে আসছেন অজিঙ্কা রাহানে। ওডিআই এবং টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অনেক আগে বাদ পড়লেও, টেস্ট ফরম্যাটে অনেকটা সময় কাটিয়েছেন তিনি। এমনকি গত বছরে ভারতীয় দলের মিডিল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার চোটের কারণে অনুপলব্ধ থাকায়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ওয়েস্ট ইন্ডিজ সফরে ফের সুযোগ পেয়েছিলেন রাহানে। তবে সেখানে ভালো পারফরমেন্স করার পরেও আবারও পরবর্তী সিরিজেই বরখাস্ত হয়েছেন তিনি।