IPL 2025 Auction: এবার প্রত্যেক প্লেয়ার হবে কোটিপতি, ৯০ কোটি থেকে এক‌ লাফে মেগা নিলামের পার্স মূল্য করা হল এত কোটি

২০২৪ আইপিএলের জন্য হওয়া মিনি নিলাম গত বছর ডিসেম্বর মাসে দুবাইতে অনুষ্ঠিত হয়েছিল। এই নিলামে ক্রিকেটারদের কেনার জন্য দলগুলির পার্স সীমা ১০০ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়।

2025 Ipl Mega Auction Salary Cap For Each Team Is Set To Witness A Massive Increase From 100 Cr To Rs 130-140 Cr

আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি লিগে অংশগ্রহণ করার জন্য এখন বিশ্বের প্রায় প্রতিটি ক্রিকেটার অপেক্ষা করে থাকেন। তবে যেকোনো ক্রিকেটারকেই যেকোনো মূল্য দিয়ে সহজেই দলগুলি কিনতে পারে না। তাদের টুর্নামেন্টের একাধিক নিয়ম মেনে চলতে হয়। তবে সম্প্রতিক সময় ফ্রাঞ্চাইজিগুলির ক্রিকেটার কেনার পার্সে অর্থের পরিমাণ যথেষ্টই বৃদ্ধি পেয়েছে। এবার ২০২৫ আইপিএলের মেগা নিলামের আগে দলগুলির জন্য আরও সুখবর সামনে এল।

২০২৪ আইপিএলের জন্য হওয়া মিনি নিলাম গত বছর ডিসেম্বর মাসে দুবাইতে অনুষ্ঠিত হয়েছিল। এই নিলামে ক্রিকেটারদের কেনার জন্য দলগুলির পার্স সীমা ১০০ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়। ফলে কলকাতা নাইট রাইডার্স অস্ট্রেলিয়ান তারকা পেসার মিচেল স্টার্ককে ২৪.৭৫ কোটি টাকার বিনিময়ে দলে সই করায়। এছাড়াও সানরাইজার্স হায়দ্রাবাদ বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে ২০ কোটি টাকার বিনিময়ে দলে নেয়। অন্যদিকে ২০২৫ আইপিলের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হবে।

মেগা নিলামের আগে প্রতিটি দলকে নিয়ম অনুযায়ী বেশিরভাগ ক্রিকেটারকে ছেড়ে হয়। এবার টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী ২০২৫ আইপিএলের মেগা নিলামে প্রতিটি দলের বেতনের ক্যাপ বেড়ে ১৩০ থেকে ১৪০ কোটি টাকা করা হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ফ্রাঞ্চাইজি দলগুলি এই বিষয়ে আইপিএল কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। একজন ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে জানান, “বর্তমান নিয়ম অনুযায়ী আইপিএল নিলামে কেনার পরে কোনও খেলোয়াড়ের বেতন ফ্র্যাঞ্চাইজি দল বাড়াতে পারে না।”

তিনি আরও বলেন, “ধরুন একজন ক্রিকেটারকে ৩০ লক্ষ টাকায় দল নেওয়ার পর যখন তিনি অসাধারণ একটি মরসুম কাটান তখন দলগুলির কাছে সেই ক্রিকেটারকে ৩ কোটি টাকার প্রস্তাব দেওয়ার অধিকার থাকা উচিত। না হলে অন্য দলে তিনি চলে যেতে পারেন। আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলিকে তারকা ক্রিকেটারদের বেতন নিয়ে পুনরায় আলোচনা করার অনুমতি দিতে হবে। যাতে তারা পরবর্তী মরসুমের জন্য সেই ক্রিকেটারদের ধরে রাখার সুবিধা পায়।”