Apple iPhone 18: ডিসপ্লের পর এবার আইফোনে স্যামসাংয়ের ক্যামেরা, আর কি কি তথ্য সামনে এল

আইফোন মডেলগুলি বর্তমানে সোনির সিএমওএস ইমেজ সেন্সরের (সিআইএস) সাথে আসে, তবে আইফোন ১৮ সিরিজের সাথে এই ইমেজ সেন্সর পাওয়া যাবে না।

Iphone 18 Series Getting Samsung Camera Sensors For Imroved Photography Experience Apple

ক্যালিফোর্নিয়াভিত্তিক টেক ব্র্যান্ড অ্যাপল তাদের ক্যামেরা সেন্সর আপগ্রেড করতে স্যামসাংয়ের সাথে হাত মেলাতে পারে। বাজারে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চললেও, অ্যাপল তাদের আইফোন মডেলগুলিতে স্যামসাংয়ের তৈরি ডিসপ্লে ব্যবহার করে। এখন খবর পাওয়া যাচ্ছে আইফোন ১৮ সিরিজে স্যামসাংয়ের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ব্যবহার করতে পারে অ্যাপল।

আইফোন মডেলগুলি বর্তমানে সোনির সিএমওএস ইমেজ সেন্সরের (সিআইএস) সাথে আসে, তবে আইফোন ১৮ সিরিজের সাথে এই ইমেজ সেন্সর পাওয়া যাবে না। পরিবর্তে ২০২৬ সালে লঞ্চ হওয়া আইফোন মডেলগুলিতে দেওয়া হবে স্যামসাংয়ের ক্যামেরা লেন্স। ওইবছর আইফোন ১৮ সিরিজের পাশাপাশি, অ্যাপল তাদের প্রথম ফোল্ডেবল আইফোন লঞ্চ করতে পারে, যা ক্ল্যামশেল স্টাইলে ভাঁজ করা যাবে।

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স-এ টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুয়ো ইঙ্গিত দিয়েছেন যে অ্যাপল তাদের আইফোন ১৮ সিরিজে স্যামসাংয়ের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা ব্যবহার করতে পারে। মনে করা হচ্ছে, এই লাইনআপে ১/২.৬ ইঞ্চির ৪৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর পাওয়া যাবে। এর ফলে ক্যামেরা লেন্স অর্ডার করার জন্য সনি ছাড়াও নতুন অপশন পাবে অ্যাপল।

এও খবর মিলেছে যে, ক্যামেরা সেন্সর জোগান দিতে যাতে কোনো সমস্যা না হয় তা নিশ্চিত করতে স্যামসাং একটি বিশেষ টিম তৈরি করেছে। কুয়োর দাবি, এই টিম অ্যাপলের হয়ে কাজ করবে। তবে আইফোন ১৮-এর টেলিফটো সেন্সরে কোনো পরিবর্তন বা উন্নতির ইঙ্গিত পাওয়া যায়নি।