Surya Grahan 2024 Date Time: দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? তারিখ ও সময় সহ জানুন ভারতে দেখা যাবে কিনা

Solar Eclipse 2024: বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ এর সময় ও তারিখ, ভারতের আকাশে কি দেখা যাবে Ring of Fire?

Second Surya Grahan Solar Eclipse 2024 Ring Of Fire Date Timing Watch

এই বছর প্রথম সূর্যগ্রহণ দেখা গেছে গত ৪ঠা এপ্রিলে। আর আগামী অক্টোবর মাসে দেখা যাবে এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ। হ্যাঁ, আপনি ঠিকই শুনছেন, এইবার একই বছরে দুবার সূর্যগ্রহণ ঘটতে দেখবে পৃথিবীবাসী, আবার এরই সাথে পৃথিবীবাসী সাক্ষী থাকবে এক অদ্ভুত দৃশ্যের। তবে, আপনি যদি না জেনে থাকেন যে আগামী সূর্যগ্রহণের সময় ঠিক কি ঘটতে চলেছে, আর এটি ভারতের আকাশ থেকে দৃশ্যমান হবে কিনা তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ, এখানে আমরা এই বিষয় সম্পর্কে আলোচনা করতে চলেছি।

দ্বিতীয় সূর্যগ্রহণ এর তারিখ ও সময়

২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ ঘটতে চলেছে ২রা অক্টোবর। ভারতীয় তিথি অনুসারে সর্ব পিতৃ অমাবস্যায় এই গ্রহণ সংঘটিত হতে চলেছে। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ভারতীয় সময় রাত ৯টা ১৩ মিনিটে শুরু হবে, আর এটি শেষ হবে ভোর ৩টে ১৭ মিনিটে। অর্থাৎ, এই সূর্য গ্রহণ মোট ৬ ঘন্টা ৪ মিনিট স্থায়ী হবে।

আপনাকে জানিয়ে রাখি যে, আগামী সূর্যগ্রহণটি হবে বলয়াকার, অর্থাৎ এই সময় আকাশে সূর্যকে একটি আগুনের আংটি বা রিং অফ ফায়ার বলে মনে হবে। তবে, এই অদ্ভুত দৃশ্য ভারতের আকাশে দেখা যাবে না। যে কারণে কোনো ভারতবাসী এই দৃশ্য প্রত্যক্ষ করতে পারবেন না।

বলয়াকার সূর্যগ্রহণ কি?

যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে আসে, কিন্তু সূর্যকে পুরোপুরি ঢেকে দিতে অক্ষম হয়। তখন চাঁদের চারপাশ থেকে উজ্জ্বল বৃত্তাকার বলয়ের মতো সূর্যালোক দৃশ্যমান হয়। আর সেই সময় চাঁদের বাইরের প্রান্তিকে দৃশ্যমান সেই বৃত্তাকার আলোকে উজ্জ্বল আংটির মতো দেখায়। জ্যোতির্বিজ্ঞানে এই ঘটনাকে রিং অফ ফায়ার বলা হয়।

এই সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে?

২০২৪ সালের দ্বিতীয় সূর্য গ্রহন আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, দ্বীপপুঞ্জ, ব্রাজিল, পেরু, চিলি, আন্টার্কটিকা আর্জেন্টিনা, মেক্সিকো, নিউজিল্যান্ড, ফিজি সহ একাধিক দেশে দৃশ্যমান হবে।