যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় ৪ লক্ষ বাইক ও স্কুটার বাজার থেকে ফিরিয়ে নিচ্ছে Suzuki

যান্ত্রিক ত্রুটির কারণে বিপুল সংখ্যায় স্কুটার ও কিছু বাইক ফেরত নেওয়ার ঘোষণা করল সুজুকি। ভারতে বিক্রিত অ্যাক্সেস ১২৫, অ্যাভিনিস ১২৫, ও বার্গম্যান ১২৫ রিকল করেছে…

Suzuki Issues Recall For Almost 4 Lakh Scooters Bikes In India

যান্ত্রিক ত্রুটির কারণে বিপুল সংখ্যায় স্কুটার ও কিছু বাইক ফেরত নেওয়ার ঘোষণা করল সুজুকি। ভারতে বিক্রিত অ্যাক্সেস ১২৫, অ্যাভিনিস ১২৫, ও বার্গম্যান ১২৫ রিকল করেছে জাপানি সংস্থাটি। স্কুটারটিগুলির ২০২২ সালের ৩০ এপ্রিল থেকে ৩ ডিসেম্বরের মধ্যে তৈরি হওয়া মডেলে একটি ত্রুটিপূর্ণ হাই-টেনশন কর্ড থাকার আশঙ্কা করা হচ্ছে, যা ইগনিশন কয়েলে ইনস্টল করা আছে।

সুজুকি জানিয়েছে, যেহেতু হাই-টেনশন কর্ড ড্রয়িংয়ের প্রয়োজনীয়তা (এনজি) পূরণ ছাড়াই ইগনিশন কয়েলে ইনস্টল করা হয়েছে, তাই এটি ইঞ্জিনের দুলুনির কারণে বারবার বেঁকে গিয়ে ফেটে বা ভেঙে যেতে পারে। এর ফলে ইঞ্জিন স্টল বা স্টার্ট করার সময় সমস্যা দেখা যেতে পারে। এছাড়াও, ফাটা ওই কর্ড জলের সংস্পর্শে আসলে গাড়ির স্পিড সেন্সর ও থ্রটেল পজিশন সেন্সর ক্ষতিগ্রস্ত হতে পারে।

সুজুকির রিকল অর্ডারে ২,৬৩,৭৮৮ ইউনিট অ্যাক্সেস ১২৫, অ্যাভিনিসের ৫২,৫৭৮টি মডেল, ও বার্গম্যান ১২৫-এর ৭২,০২৫ ইউনিট লিস্টেড হয়েছে। অর্থাৎ ক্ষতিগ্রস্ত স্কুটারের সংখ্যা ৩,৮৮,৩৯১টি। সংস্থা পূর্বে একসাথে এতগুলো মডেল ফেরানোর ডাক দেয়নি। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত মালিকদের ত্রুটিপূর্ণ অংশটি প্রতিস্থাপনের জন্য তাদের নিকটতম সার্ভিস সেন্টারে যাওয়ার জন্য বলেছে সুজুকি।

প্রসঙ্গত, সুজুকি তাদের ভি-স্টর্ম ৮০০ডিই বাইকটিও ভারতে ফেরত নেওয়ার ঘোষণা করেছে, যেগুলি ২০২৩ সালের ৫ই মে থেকে ২০২৪ সালের ২৩শে এপ্রিলের মধ্যে তৈরি। এটি একটি ইন্টারন্যাশনাল রিকল ও ভারতে ক্ষতিগ্রস্ত মডেলের সংখ্যা ৬৭টি। বাইকটির পিছনে টায়ারে সমস্যা আছে বলে জানা গিয়েছে। এটি সংস্থা বদলে নতুন লাগিয়ে দেবে।