EMPS Scheme: ইলেকট্রিক গাড়ি কিনতে ৫০,০০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার

বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ভর্তুকি দেওয়ার জন্য ফেম প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার। তার দ্বিতীয় পর্যায়ের (ফেম-টু) মেয়াদ শেষ হয়েছিল এপ্রিলে। তারপর ইলেকট্রিক মোবিলিটি…

Centre Extends Electric Mobility Scheme 2024 Targets 560000 Evs With Outlay Hiked To Rs 778 Crore

বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ভর্তুকি দেওয়ার জন্য ফেম প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার। তার দ্বিতীয় পর্যায়ের (ফেম-টু) মেয়াদ শেষ হয়েছিল এপ্রিলে। তারপর ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম ২০২৪ (ইএমপিএস ২০২৪) নামে আরেকটি প্রকল্প আনে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। যার মেয়াদ শেষ হচ্ছে জুলাইয়ে। তবে এখন স্বস্তি দিয়ে প্রকল্পটির মেয়াদ আরও দু’মাস বাড়ানো হয়েছে।

ইএমপিএস স্কিমের অধীনে প্রাথমিকভাবে ৫০০ কোটি টাকা বরাদ্দ ছিল। সেপ্টেম্বর পর্যন্ত সেটি বাড়িয়ে ৭৭৮ কোটি টাকা করেছে কেন্দ্র। এর ফলে দুই চাকা ও তিন চাকার বৈদ্যুতিক গাড়ি কিনতে গেলে সেপ্টেম্বর অব্দি ভর্তুকি পাবেন ক্রেতারা। ইলেকট্রিক স্কুটার বা মোটরসাইকেলের ক্ষেত্রে অঙ্কটা সর্বোচ্চ ১০,০০০ টাকা। অন্যদিকে, ব্যাটারি চালিত থ্রি-হুইলার কেনার সময় ৫০,০০০ টাকা পর্যন্ত সাবসিডি মিলবে।

সরাসরি এই টাকা অবশ্য গ্রাহকদের একাউন্টে ঢুকবে না। ডিসকাউন্ট হিসাবে সেটি এক্স-শোরুম প্রাইস থেকে বাদ যাবে। তারপর নির্মাতারা কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক থেকে সাবসিডি আদায় করে নেবে। যে সমস্ত বৈদ্যুতিক যানবাহন ভারতের মাটিতে তৈরি হবে, কেবলমাত্র সেগুলির উপর ভর্তুকি প্রযোজ্য হবে।

ইএমপিএস স্কিম ঘোষণার সময় সরকার জানিয়েছিল যে, এতে ৩.৩৩ লক্ষ ইলেকট্রিক টু-হুইলার এবং ৪১,০০০-এরও বেশি ইভি থ্রি-হুইলারে ভর্তুকি মিলবে। প্রকল্পের মেয়াদ বাড়ানোর সাথে সাথে সাহায্যপ্রাপ্ত গাড়ির সংখ্যাও বেড়েছে। মোট ৫.৬১ লক্ষ ইলেকট্রিক ভেহিকেলকে সাবসিডি দেবে সরকার। যার মধ্যে ৫,০০,০৮০টি দুই চাকা ও ৬০,৭০৯টি তিন চাকা গাড়ি রয়েছে।