শচীনের সর্বোচ্চ টেস্টরান সহ সর্বাধিক ম্যাচের রেকর্ড ভেঙে দেবে এই ইংলিশ প্লেয়ার, বললেন সাঙ্গাকারা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুরন্ত পারফরম্যান্স করে ইংলিশ তারকা জো রুট আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে মোট রানের ভিত্তিতে কিংবদন্তি ব্রায়ান লারাকে ছাড়িয়ে গেছেন।

Kumar Sangakkara Says The Way English Star Joe Root Is Batting He Can Break Sachin Tendulkar Tests Record

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে এখন দলগুলি লড়াই চালিয়ে ফাইনালের দৌড়ে এগিয়ে থাকতে চাইছে। ফলে বর্তমানে চলমান টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ড দুরন্ত পারফরম্যান্স করে ইতিমধ্যেই প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়েছে। গতকাল থেকে শুরু হওয়া তৃতীয় এবং সিরিজের শেষ ম্যাচেও এখন ইংলিশ বাহিনী দুরন্ত ফর্মে আছে। ব্যাট হাতে দলের হয়ে অভিজ্ঞ জো রুটও ধারাবাহিকতা দেখাচ্ছেন‌। এবার এই ইংলিশ তারকার বিষয়ে কুমার সাঙ্গাকারা গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ইনিংসে এবং ১১৪ রানে বিশাল জয় তুলে নেয়। জো রুট প্রথম ইনিংসে ৬৮ রান করে দলকে ভরসা দিয়েছিলেন। এরপর দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসে এই ইংলিশ তারকা ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। তার ব্যাট থেকে একটি দুরন্ত শতরান আসে। বর্তমানে তৃতীয় ম্যাচেও জো রুট নিজের ধারাবাহিকতা বজায় রেখেছেন। ইতিমধ্যেই ক্যারিবিয়ানদের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় দিনে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের ব্যাট থেকে অর্ধশতরান এসেছে। এখন রুট ৫৮ রানে অপরাজিত আছেন।

এর সঙ্গেই এই ইংলিশ তারকা ব্যাটসম্যান এক অনন্য রেকর্ড স্পর্শ করেন। তিনি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে মোট রানের ভিত্তিতে কিংবদন্তি ব্রায়ান লারাকে ছাড়িয়ে গেছেন। তিনি ১৪৩ টি টেস্ট ম্যাচে এখনও পর্যন্ত মোট ১১,৯৯৮ রান সংগ্রহ করে টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রহকারী করা ব্যাটসম্যানদের তালিকায় সপ্তম স্থানে পৌঁছে গেছেন। এর সঙ্গেই খুব তাড়াতাড়ি রুট টেস্ট ফরম্যাটে ১২,০০০ রানের অনন্য রেকর্ড স্পর্শ করবেন। এবার এর মধ্যেই শ্রীলঙ্কার অন্যতম কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা এই ইংলিশ তারকা শচীন তেন্ডুলকারের রেকর্ডও ভেঙে দিতে পারেন বলে উল্লেখ করলেন।

তিনি বলেন, “জো রুট যেভাবে ব্যাটিং করছেন তাতে শচীন তেন্ডুলকারের ১৫,৯২১ রান এবং ২০০ টেস্ট ম্যাচ খেলার রেকর্ড ভেঙে যেতে পারে।” উল্লেখ্য শচীন তেন্ডুলকার একমাত্র টেস্ট ক্রিকেটার যিনি ২০০ টি টেস্ট ম্যাচ খেলে এই ফরম্যাটে সর্বোচ্চ মোট রান সংগ্রহ অরে শীর্ষে আছেন। অন্যদিকে শচীন তেন্ডুলকার ছাড়া বিশ্ব টেস্ট ক্রিকেটের ১২,০০০ রান সম্পূর্ণ করা বাকি ক্রিকেটাররা হলেন রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড়, অ্যালেস্টার কুক এবং কুমার সাঙ্গাকারা।