Samsung-এর বড় সিদ্ধান্ত, Galaxy ফোনে এসএমএস করতে হবে Google Messages অ্যাপ দিয়েই

নিজস্ব মেসেজিং অ্যাপকে রিপ্লেস করে এবার এসএমএস পরিষেবার জন্য ডিফল্টরূপে গুগল মেসেজ অ্যাপ অফার করতে চলেছে স্যামসাং। কিন্তু কেন?

Samsung To Make Google Messages As Default Sms App Replace Own Service On Galaxy Phones

গুগলের অ্যান্ড্রয়েড ফ্রন্টে কাজ করলেও, এতদিন ব্র্যান্ডের মোবাইল হ্যান্ডসেটগুলিতে স্যামসাং নিজেই আলাদা-আলাদাভাবে প্রসেসর, ক্যামেরা জাতীয় বিভিন্ন উপাদান এবং গ্যালারি, মেসেজিং অ্যাপ, ডায়লার অ্যাপের মতো পরিষেবা অফার করত। কিন্তু এবার দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সংস্থাটি, অন্য বিশ্ব প্রসিদ্ধ টেক কোম্পানিটির সাথে আরও মন খুলে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, স্যামসাং সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ডিফল্ট আরসিএস/এসএমএস অ্যাপ হিসেবে এবার থেকে গুগল মেসেজ অ্যাপটিই অফার করবে – অর্থাৎ ব্র্যান্ডের গ্যালাক্সি ফোনগুলিতে আর স্যামসাংয়ের নিজস্ব স্যামসাং মেসেজ অ্যাপ প্রি-ইনস্টল থাকবেনা।

কেন রিপ্লেস হচ্ছে স্যামসাং মেসেজ অ্যাপ?

সংস্থার ঘোষণা অনুযায়ী, লেটেস্ট স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ এবং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ স্মার্টফোনগুলি থেকে শুরু করে আসন্ন সব নতুন স্মার্টফোনে আর আগে থেকে স্যামসাং মেসেজ অ্যাপটি দেখা যাবেনা – পরিবর্তে এটি গুগল মেসেজ অ্যাপ দ্বারা প্রতিস্থাপিত হবে। অন্যদিকে এই বদল যে কেবল মার্কিন মুলুকেই সীমাবদ্ধ থাকবে তা নয়। স্যামসাংয়ের এক মুখপাত্র এই বিষয়ে অ্যান্ড্রয়েড অথরিটিকে বলেছেন যে, বর্তমানে এই আপডেট মার্কিন বাজারে সীমাবদ্ধ থাকবে বটে, তবে তারা আগামী মাসগুলিতে তা আরও ছড়িয়ে দিতে উন্মুখ৷

অর্থাৎ, আগামীদিনে ভারত ও বিশ্বের আরও অন্যান্য বাজারে স্যামসাংয়ের মেসেজিং পরিষেবা সংক্রান্ত পরিবর্তন কার্যকরী হবে বলে ধরে নেওয়া যায়। তবে, স্যামসাং মেসেজ অ্যাপটি চাইলেই ব্যবহার করা যাবে। ইউজাররা গ্যালাক্সি স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারবেন।

প্রসঙ্গত, স্যামসাং এবং গুগল এর আগে কমিউনিকেশন সার্ভিস বা যোগাযোগ পরিষেবার বিষয়ে ঘনিষ্ঠভাবে একসাথে কাজ করেছে। সেক্ষেত্রে গুগল মেসেজকে ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড মোবাইল ইকোসিস্টেমের জন্য ডিফল্ট তথা সাধারণ মেসেজিং প্ল্যাটফর্মে পরিণত করার এই যৌথ প্রচেষ্টা রিচ কমিউনিকেশন সার্ভিস (আরসিএস)-এর গ্রহণযোগ্যতা আরও বাড়িয়ে দেবে এবং গ্যালাক্সি ইউজারদের সেরা অভিজ্ঞতা প্রদান করবে।

যদিও স্যামসাংয়ের এই পদক্ষেপটি একেবারে নতুন কিছু নয়, ২০২২ সালে গ্যালাক্সি এস২২ হ্যান্ডসেট সিরিজের সাথে রিচ কমিউনিকেশন সার্ভিস, স্যামসাংয়ের দুনিয়ায় আত্মপ্রকাশ করেছিল।

যারা জানেননা, তাদের অবগতির জন্য বলি আরসিএস হল মেসেজিং স্ট্যান্ডার্ডের আধুনিক সংস্করণ যা প্রথাগত এসএমএস পরিষেবাকে রিপ্লেস করে ইন্টারনেটের মাধ্যমে মেসেজ আদান-প্রদান করতে সাহায্য করে। শুধু তাই নয় এটি হাই-কোয়ালিটিতে মিডিয়া শেয়ারিং, ভয়েস নোট শেয়ার, টাইপিং ইন্ডিকেটর ইত্যাদি ফিচার অফার করে৷