MLC 2024: ব্যাটের সাথে অধিনায়কত্বেও নিখুঁত, স্টিভ স্মিথের হাত ধরে মেজর লীগের চ্যাম্পিয়ন হল ওয়াশিংটন

ওয়াশিংটন ফ্রিডমের হয়ে ব্যাট করতে নেমে ওপেনার ট্রেভিস হেড মাত্র ৯ রানে আউট হয়ে গেলেও স্টিভ স্মিথ ব্যাট হাতে রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন।

Steve Smith Devastating Batting Help Washington Freedom Win Mlc 2024 Trophy After Beat San Francisco Unicorns

এই বছরে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটের জনপ্রিয়তা অনেকটাই বৃদ্ধি করেছে। এর সঙ্গে গত বছর থেকে শুরু হওয়া মেজর লিগ ক্রিকেট এই দেশের সাধারণ মানুষের কাছে ক্রিকেটকে পৌঁছে দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আজ এই টুর্নামেন্টের দ্বিতীয় মৌসুমের ফাইনাল অনুষ্ঠিত হয়। এই বছর মেজর লিগ ক্রিকেটের ফাইনালে ওয়াশিংটন ফ্রিডম সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের বিপক্ষে মাঠে নেমেছিল।

ম্যাচে সান ফ্রান্সিসকো প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে দুই অস্ট্রেলিয়ান তারকা অধিনায়ক স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড ওপেনিং করতে আসেন। ট্রেভিস হেড মাত্র ৯ রানে আউট হয়ে গেলেও স্মিথ ব্যাট হাতে রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি একদিক থেকে ধরে রেখে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এরপর উইকেটকিপার আন্দ্রিস গাউস ২১ রানে এবং রাচিন রবীন্দ্র ১১ রানে আউট হয়ে গেলে স্মিথের সঙ্গে গ্লেন ম্যাক্সওয়েল এসে দলের হাল ধরেন।

এর ফলে অধিনায়ক স্টিভ স্মিথের ব্যাট থেকে ৫২ বলে ৭ টি চার এবং ৬ টি ছয়ের মাধ্যমে মোট ৮৮ রান আসে। এছাড়াও গ্লেন ম্যাক্সওয়েল ২২ বলে ১ টি চার এবং ৪ টি ছয়ের মাধ্যমে মোট ৪০ রান করেন। এই রানের ওপর ভর করে ওয়াশিংটন প্রথম ইনিংসে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৭ রান সংগ্রহ করে নেয়। এরপর দ্বিতীয় ইনিংসে সান ফ্রান্সিসকো ইউনিকর্নস ব্যাটিং করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়। দুই ওপেনার ফিন অ্যালেন ১৩ রানে এবং জেক ফ্রেজার-ম্যাকগার্ক মাত্র ৩ রানে মাঠ ছাড়েন।

এরপর আর কেউ সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। উইকেটকিপার জশ ইংলিশ ১৮ রান করলেও অধিনায়ক কোরি অ্যান্ডারসন মাত্র শূন্য রানে আউট হয়ে ভক্তদের রীতিমতো হতাশ করেন। শেষের দিকে প্যাট কামিন্স ১৩ এবং কারমি লে রক্স অপরাজিত ২০ রানে লড়াই চালালেও শেষ পর্যন্ত সান ফ্রান্সিসকো ইউনিকর্নস ১৬ ওভারে ১১১ রান করেই অলআউট হয়ে যায়। ওয়াশিংটনের হয়ে মার্কো জ্যানসেন এবং রাচিন রবীন্দ্র ৩ টি করে উইকেট সংগ্রহ করেন। এর ফলে মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় মরসুমে এবার ওয়াশিংটন ফ্রিডম ৯৬ রানে বিশাল জয় তুলে নিয়ে চ্যাম্পিয়ন হয়ে ট্রফি নিশ্চিত করলো।

ওয়াশিংটন ফ্রিডম এবং সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের স্কোরবোর্ড:

ওয়াশিংটন ফ্রিডম- ২০৭/৫ (২০.০ ওভার)

স্টিভ স্মিথ- ৮৮ (৫২)

সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের- ১১১/১০ (১৬.০ ওভার)

কারমি লে রক্স- ২০* (১৯)