Paris Olympics 2024: মহিলাদের পর এবার হতাশ করলো পুরুষরাও, খালি হাতে অলিম্পিক থেকে বিদায় নিল তিরন্দাজ দল

চারবারের অলিম্পিয়ান তরুণদীপ, যিনি ২০০৪ সালে এথেন্সে অভিষেক করেছিলেন, তিনিও তার অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেননি এবং মাত্র একবার ১০ পয়েন্ট করেছিলেন।

মহিলা দলের পরে, ভারতীয় পুরুষ দলও অলিম্পিকে হতাশাজনক দৌড় অব্যাহত রেখেছে কারণ অভিজ্ঞ ত্রয়ী তরুণদীপ রাই, ধীরজ বোম্মাদেওরা এবং প্রবীণ যাদব সোমবার এখানে কোয়ার্টার ফাইনালে তুরস্কের কাছে ২-৬ ব্যবধানে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন। বিশ্বকাপ ফাইনালে কোরিয়ার বিরুদ্ধে ধীরজের ঐতিহাসিক জয়ের পাশাপাশি টোকিও অলিম্পিকে রৌপ্যপদক বিজয়ী মাউরো নেসপোলির বিরুদ্ধে জয় ভারতীয় তীরন্দাজদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে এবং বিশ্বের দুই নম্বর দল হিসাবে এখানে পৌঁছেছে। তবে আবারও অলিম্পিকের চাপ সহ্য করতে না পেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় দলটি। ৫৩-৫৭, ৫২-৫৫, ৫৫-৫৪, ৫৪-৫৮ ব্যবধানে ম্যাচ হেরে যায় ভারতীয় দল। দলটি তৃতীয় সেটে মাত্র ৫৫ পয়েন্ট সংগ্রহ করতে পেরেছিল, যা তীরন্দাজির শীর্ষ স্তরের ইভেন্টগুলিতে গড় হিসাবে বিবেচিত হয়।

এর আগে মেয়েদের ত্রয়ী ভজন কৌর, অঙ্কিতা ভকত ও দীপিকা কুমারী ৬-০ গেমে হেরে বিদায় নেন নেদারল্যান্ডসের কাছে। মহিলা দল পঞ্চাশের বেশি স্কোর করতে পেরেছিল মাত্র একবার। মেয়েদের ইভেন্টে অভিজ্ঞ দীপিকা ও অঙ্কিতা বাজেভাবে পিছিয়ে পড়লেও সোমবার ব্যর্থ হলেন ভারতের এক নম্বর তীরন্দাজ ধীরজ। গত মাসে বিশ্বকাপে ব্রোঞ্জ পদকজয়ী ৭২০ এর মধ্যে ৬৮১ নিয়ে বাছাইপর্বে তৃতীয় স্থান অর্জন করেছিলেন। তিনি কোয়ার্টার ফাইনালে লড়াই করেছিলেন এবং কেবল দু’বার ১০ পয়েন্ট অর্জন করতে পেরেছিলেন এবং দু’বার সাত পয়েন্ট অর্জন করেছিলেন।

চারবারের অলিম্পিয়ান তরুণদীপ, যিনি ২০০৪ সালে এথেন্সে অভিষেক করেছিলেন, তিনিও তার অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেননি এবং মাত্র একবার ১০ পয়েন্ট করেছিলেন। ধীরজ যেখানে ৮০ পয়েন্টের মধ্যে ৬৯ পয়েন্ট করেন, সেখানে তরুণদীপ হতাশাজনক ৭০ পয়েন্ট স্কোর করেন। দলের সবচেয়ে দুর্বল হিসাবে বিবেচিত যাদব সবচেয়ে চিত্তাকর্ষক ছিলেন এবং মাত্র পাঁচ পয়েন্ট হারিয়েছিলেন। দুটি এক্স (কেন্দ্রের কাছাকাছি) সহ ১০ পয়েন্ট সহ তার চারটি শট ছিল।

ভারত পদক জয়ের দুর্দান্ত সুযোগ মিস করেছে, দলটিকে পদকের জন্য মাত্র দুটি ম্যাচ জিততে হত এবং ফাইনালের আগে কোরিয়ার মুখোমুখি হওয়ার সম্ভাবনা কম ছিল। নিচের সারির দল তুরস্কে ছিলেন বর্তমান অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়ন মেটে গাজোজ, ২১ বছর বয়সী বারকিম তুমার এবং ২০ বছর বয়সী আবদুল্লাহ ইলদেরিমিস, যারা শুট-অফে কলম্বিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন। দুই তরুণ খেলোয়াড়ই গাজোজকে দারুণভাবে সমর্থন করেছেন।