Bajaj CNG Bike: বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল এবার আপনার এলাকায়

লঞ্চের পর থেকেই বাজারে সাড়া ফেলে দিয়েছে বিশ্বের প্রথম সিএনজি বাইক বাজাজ ফ্রিডম ১২৫। এক সপ্তাহের মধ্যে ছয় হাজারের বেশি বুকিং পেয়েছে মোটরসাইকেলটি। ইতিমধ্যেই ডেলিভারি…

Bajaj Freedom 125 Cng Bike To Be Available In 77 Towns Before August 15

লঞ্চের পর থেকেই বাজারে সাড়া ফেলে দিয়েছে বিশ্বের প্রথম সিএনজি বাইক বাজাজ ফ্রিডম ১২৫। এক সপ্তাহের মধ্যে ছয় হাজারের বেশি বুকিং পেয়েছে মোটরসাইকেলটি। ইতিমধ্যেই ডেলিভারি শুরু হয়ে গিয়েছে। তবে এই মুহূর্তে মহারাষ্ট্র এবং গুজরাতের বাইরে বাইকটি পাওয়া যাচ্ছে না। প্রোডাকশন বাড়িয়ে ফ্রিডম ১২৫ অন্যান্য রাজ্যেও লঞ্চ হবে বলে জানিয়েছিল সংস্থা। সামনের ১৫ আগস্ট দিনটিতে সেই নিয়েই বড় ঘোষণা করতে চলেছে বাজাজ।

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ১৫ই আগস্টের মধ্যে ফ্রিডম ৭৭টি শহরে উপলব্ধ করা হবে। তবে জায়গাগুলির নাম প্রকাশ করা হয়নি। প্রচুর ক্রেতা খোঁজখবর নিচ্ছেন বলেই এই উদ্যোগ। জানিয়ে রাখি, এই সিএনজি মোটরসাইকেল তিনটি ভ্যারিয়েন্টে এসেছে। ড্রাম মডেলটির দাম ৯৫,০০০ টাকা। অন্যদিকে, ড্রাম এলইডি ও ডিস্ক এলইডি ভার্সন কিনতে যথাক্রমে খরচ হবে ১,০৫,০০০ টাকা ও ১,১০,০০০ টাকা (এক্স-শোরুম প্রাইস)।

বাজাজ ফ্রিডম ১২৫ মডেলে সিএনজির জন্য সিলিন্ডার আর পেট্রলের জন্য ফুয়েল ট্যাঙ্ক রয়েছে। এমন ডুয়েল ফুয়েল ব্যবস্থা অন্য বাইক বা স্কুটারে নেই। এতে ২ কেজি সিএনজি সিলিন্ডার দেওয়া হয়েছে, যার মাইলেজ ২০২ কিলোমিটার (১০১ কিমি/কেজি)। পেট্রল মোডে ৬৫ কিলোমিটার মাইলেজ পাওয়া যাবে। ২ লিটার ট্যাঙ্কের হিসাবে ১৩০ কিলোমিটার। মাইলেজ টেস্টে ফ্রিডম ১২৫ হাইওয়েতে ৮০ কিমি/কেজি ও সিটিতে ১০৪ কিমি/কেজি ফুয়েল এফিশিয়েন্সি দিতে দেখা গিয়েছে।

মোটরসাইকেলটির ফিচার্সের মধ্যে রয়েছে এলইডি হেডলাইট, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, লিঙ্কড মনোশক, ও কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। বাজাজ ফ্রিডমের ১২৫ সিসি ফুয়েল ইঞ্জেকটেড ইঞ্জিন ৯.৪ এইচপি ক্ষমতা ও ৯.৭ এনএম টর্ক উৎপাদনে সক্ষম।