SL vs IND: অসম্ভবকে সম্ভব করলো রিঙ্কু-সূর্য, শেষ দু‌-ওভারে ঘুরিয়ে দিল হারা ম্যাচ, সুপার ওভারে জয়ী ভারত

সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে লজ্জার হার হারের পর আজ শ্রীলঙ্কার সামনে সুযোগ ছিল সিরিজের সম্মানরক্ষা করার। কিন্তু আজও সেটা সম্ভব হল না। সুপার ওভারে ভারতের সামনে লজ্জার হার হারতে হলো আশালঙ্কাদের।

Rinku Singh Suryakumar Yadav Unbelievable Performance With Ball India Beat Srilanka In Super Over

আজ আবারও ভারতের সামনে হার মানতে হল শ্রীলঙ্কাকে। প্রথম দুই টি-টোয়েন্টিতে লজ্জার হার হারের পর আজ শ্রীলঙ্কার সামনে সুযোগ ছিল সিরিজের সম্মানরক্ষা করার। কিন্তু শেষমেষ সেটাও সম্ভব হল না। সুপার ওভারে ভারতের সামনে হেরে ঘরের মাটিতে ৩-০ তে সিরিজ হারতে হল তাদের। অন্যদিকে ভারতের জন্য এই সিরিজটি স্মরণীয় হয়ে থাকবে।

আজ শ্রীলঙ্কার পাল্লেকেলেতে টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিং করানোর সিদ্ধান্ত বেছে নিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক চরিথ আশালঙ্কা। এদিকে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা খুব একটা ভালো হয়নি। শুভমান গিলের ব্যাট থেকে ৩৯ রান এলেও, ভারতের টপ এবং মিডিল অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়। যদিও শেষমেষ রিয়ান পরাগের ১৮ বলে ২৬ রান এবং ওয়াশিংটন সুন্দরের ১৮ বলে ২৫ রানের ইনিংসের দৌলতে ২০ ওভার শেষে ৯ উইকেটের বিনিময়ে ১৩৭ রানে শেষ করে ভারতীয় দল।

শ্রীলঙ্কাকে তাদের সম্মানরক্ষার ম্যাচে জয়ের জন্য প্রয়োজন ছিল ২০ ওভারে ১৩৮ রান। যা তাড়া করতে নেমে শুরুটা ধীর গতিতে করলেও, বিনা উইকেটে ৫৮ রানের পার্টনারশিপ করেন শ্রীলঙ্কার ওপেনিং জুটি। এরপর পাথুম নিশাঙ্কা ২৬ রান করে রবি বিষ্ণোইয়ের বল্র আউট হয়ে ফিরলেও, দলকে জয়ের লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যান কুশল মেন্ডিস এবং কুশল প্যারেরা। এই জুটি ক্রিজে ৫২ রানের মূল্যবান পার্টনারশিপ করে।

ঠিক তারপরেই দলের ১১০ রানের মাথায় নিজের গুরুত্বপূর্ণ উইকেটটি দিয়ে বসেন কুশল মেন্ডিস। ৪৩ রান করে রবি বিষ্ণোইয়ের শিকার হন তিনি। যদিও এখান থেকে ভারতের পক্ষে ম্যাচে ফেরা খুবই কঠিন ছিল। তারপরেও ১৭ তম ওভারে ওয়াশিংটন সুন্দরের বলে ব্যাক টু ব্যাক উইকেট হারায় শ্রীলঙ্কা। অন্যদিকে ১৯ তম ওভারে বল দেওয়া হয় রিঙ্কু সিংয়ের হাতে, তিনি কুশল প্যারেরার মতো সেট ব্যাটসম্যানকে ৪৬ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখান। এছাড়া ওই ওভারে রমেশ মেন্ডিসকেও আউট করেন তিনি। অবশেষে শেষ ওভারে বল আসেন অধিনায়ক সূর্যকুমার নিজেই, ওই সময় শ্রীলঙ্কাকে জয়ের জন্য প্রয়োজন ছিল ৬ রান। সূর্যকুমার ওই ওভারে ২ উইকেট নিয়ে ৫ রান খরচা করেন। যার কারণে ম্যাচটি সুপার ওভারের দিকে গড়ায়।

নিয়ম অনুসারে সুপার ওভারে প্রথমে ব্যাট করতে আসে শ্রীলঙ্কা। আর ওই সুপার ওভারে বল করতে আসেন ওয়াশিংটন সুন্দর। মাত্র ২ রানেই শ্রীলঙ্কাকে আটকে দেন তিনি। ভারতকে জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৩ রান। যা তাড়া করতে নেমে প্রথম বলেই মহিশ থিকশানাকে বাউন্ডারি হাকান সূর্যকুমার যাদব। এর সাথেই সিরিজটি ৩-০ এর ফলাফলে জয়লাভ করে ভারতীয় দল।

শ্রীলঙ্কা বনাম ভারত তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের স্কোরকার্ড:

ভারত: ১৩৭/৯ (২০ ওভার)

শ্রীলঙ্কা: ১৩৭/৮ (২০ ওভার)

ম্যাচটি ভারত সুপার ওভারে জয়লাভ করেছে।