Maruti Ertiga: একদম সুরক্ষিত নয় মারুতির এই গাড়ি, ক্র্যাশ টেস্টে ওয়ান স্টার দিয়ে সতর্ক করল গ্লোবাল এনক্যাপ

গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে ফের খারাপ ফলাফল করল মারুতি সুজুকি। দক্ষিণ আফ্রিকায় বিক্রিত মেড ইন ইন্ডিয়া আর্টিগা গাড়িটি অ্যাডাল্ট সেফটি রেটিংয়ে কেবল একটি স্টার পেয়েছে।…

Made In India Maruti Suzuki Ertiga Scores 1 Star In Global Ncap Crash Tests

গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে ফের খারাপ ফলাফল করল মারুতি সুজুকি। দক্ষিণ আফ্রিকায় বিক্রিত মেড ইন ইন্ডিয়া আর্টিগা গাড়িটি অ্যাডাল্ট সেফটি রেটিংয়ে কেবল একটি স্টার পেয়েছে। আর চাইল্ড সেফটি রেটিংয়ে দু’টি স্টার দিয়েছে দিয়েছে গ্লোবাল এনক্যাপ কর্তৃপক্ষ। অবাক করার মতো বিষয় হল, সাত বছর আগে গ্লোবাল এনক্যাপ আর্টিগাকে থ্রি স্টার সেফটি রেটিং দিয়েছিল। তবে সেটা ছিল পুরনো টেস্টিং প্রোটোকল।

গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে ১ স্টার পেল মারুতি সুজুকি আর্টিগা

মারুতি সুজুকির গাড়ির সুরক্ষা কম বলে দুর্নাম রয়েছে। সেই ট্রাডিশন বজায় রেখে আর্টিগা অ্যাডাল্ট প্রাপ্তবয়স্ক যাত্রীদের প্রোটেকশন টেস্টে ৩৪-এর মধ্যে ২৩.৬৩ পয়েন্ট স্কোর করেছে। তবে গাড়ির সামনে বসা যাত্রীদের মাথা ও ঘাড়ের জন্য ভালো সুরক্ষা রয়েছে। প্যাসেঞ্জারদের বুকের জন্য ভাল সুরক্ষা থাকলেও, দুর্ঘটনায় চালকের বুকে আঘাত লাগতে পারে।

আর্টিগায় দু’টো এয়ারব্যাগ থাকার ফলে গ্লোবাল এনক্যাপ সাইড পোল ইমপ্যাক্ট টেস্ট করতে পারেনি। গাড়িটির বডি শেল আনস্টেবল বলে জানানো হয়েছে। চাইল্ড সেফটি রেটিংয়ে দু’টো স্টার দিয়েছে কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে ৪৯-এর মধ্যে ১৯.৪০ পয়েন্ট দিয়েছে তারা। আর ২৪-এর মধ্যে ১৪,৭৭ পয়েন্ট ডাইনামিক স্কোর করেছে। ১৮ মাস ও ৩ বছর বয়সের শিশুর ডামি ব্যবহার করে এই টেস্ট সম্পন্ন হয়েছে। এক্ষেত্রে সাইড ইমপ্যাক্টে ফুল প্রোটেকশন পাওয়া গিয়েছে।

জানিয়ে রাখি, ভারতে তৈরি আর্টিগা দক্ষিণ আফ্রিকায় রপ্তানি করে বিক্রি হচ্ছে। এটি সেখানে ২০১৪ সাল থেকে বিক্রি হয় ও ২০১৯ সালে সেকেন্ড জেনারেশন লঞ্চ হয়েছিল। ভারতের মতোই এটি ১.৫ লিটার পেট্রল ইঞ্জিনের সঙ্গে উপলব্ধ, যার আউটপুট ১০৩ বিএইচপি ও ১৩৮ এনএম।