সমস্যায় পড়ছে দল, IPL শুরুর আগে হঠাৎই নাম তুলে নিচ্ছেন বিদেশিরা, শাস্তির প্রস্তাব ফ্রাঞ্চাইজিদের

আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে বিদেশি তারকাদের উপস্থিতি টুর্নামেন্টকে আরও রঙিন করে তোলে। এছাড়াও বিদেশি তরুণ প্রতিভারাও এই টুর্নামেন্টে এসে নিজেদের পরিচয় তৈরি করছেন।

Ipl Franchises Recommend Bcci Two Year Ban On Overseas Players If They Unavailable Without Any Legitimate Cause

একটি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টকে সফলভাবে চালানোর জন্য কর্মকর্তা সহ দলগুলিকে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়। তবে এই সমস্যাগুলিকে সমাধান করে ২০২৫ আইপিএলের আগে এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তোলার প্রচেষ্টা চলছে। এর মধ্যেই ফ্রাঞ্চাইজি দলগুলি বিসিসিআই কর্মকর্তাদের একাধিক বিষয়ে পরামর্শ দিয়েছে। এবার এর মধ্যেই বিদেশি ক্রিকেটারদের নিয়ে প্রতিবছর যে সমস্যায় পড়তে হয় তার জন্য বিসিসিআই কর্মকর্তাদের কঠোর পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিল দলগুলি।

আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে বিদেশি তারকাদের উপস্থিতি টুর্নামেন্টকে আরও রঙিন করে তোলে। এছাড়াও বিদেশি তরুণ প্রতিভারাও এই টুর্নামেন্টে এসে নিজেদের পরিচয় তৈরি করছেন। কিন্তু প্রতি বছরই টুর্নামেন্ট শুরু হওয়ার আগে বা টুর্নামেন্ট চলাকালীন অনেক বিদেশী ক্রিকেটার ব্যক্তিগত কারণ দেখিয়ে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেন। ফলে দলগুলিকে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ নিলামে দলের ভারসাম্যের কথা মাথায় রেখেই আইপিএলের দলগুলি ক্রিকেটারদের বেছে নেয়।

গত বুধবার অনুষ্ঠিত হওয়া বিসিসিআইয়ের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকের এই দলগুলি একাধিক গুরুত্বপূর্ণ অভিযোগ তোলে। একটি দলের কর্মকর্তা জানান নিলামের পর আইপিএলে পুরো মরসুম খেলার জন্য ম্যানেজারদের মাধ্যমে একাধিক বিদেশি তারকা অতিরিক্ত টাকা দাবি করেন। ফলে জাতীয় দলের প্রয়োজনীয়তা বা ব্যক্তিগত নিজের বা পরিবারের কোনো সমস্যা ছাড়া একজন ক্রিকেটার যদি নিলামের পরে আইপিএলের পুরো মরসুম খেলার জন্য উপলব্ধ না থাকেন তাহলে তাকে দু বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হোক।

এছাড়াও মেগা নিলামে অনেক ক্ষেত্রে বিদেশি তারকা ক্রিকেটাররা নাম তোলেন না। বাড়তি দাম পাওয়ার জন্যে মিনি নিলামে অংশগ্রহণ করে থাকেন। ফলে মেগা নিলামে এই তারকাদের নাম না তোলার বিষয়টিতে ফ্রাঞ্চাইজি দলগুলি একত্রে আপত্তি জানিয়েছে। উল্লেখ্য শেষ‌ ২০২২ মেগা নিলামে ঈশান কিষাণের জন্য সর্বোচ্চ ১৫.২৫ কোটি টাকা দাম উঠেছিল। সেখানে সাম্প্রতিকতম মিনি নিলামে মিচেল স্টার্ক ২৪.৭৫ কোটি টাকা পেয়েছেন। ফলে ২০২৫ মেগা নিলামের আগে ফ্রাঞ্চাইজি দলগুলি বিদেশি ক্রিকেটারদের কাছে কড়া বার্তা পৌঁছে দিল বলে বিশেষজ্ঞরা মনে করছেন।