SL vs IND: প্রথম ওয়ানডেতে শেষ পর্যন্ত লড়লো দুই দল, টানটান ম্যাচে শেষ অবধি এলো না ফলাফল, ম্যাচ হল টাই

আজ ওডিআই সিরিজের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে হারানোর প্রায় দৌড়গোড়ায় থাকলেও, শেষ মুহূর্তের ভুলে ড্রয়ের ফলাফলে শেষ হল ম্যাচটি। তবে শেষ টি-টোয়েন্টি ম্যাচে সুপার ওভার হলেও, আজকের ম্যাচটি ওডিআই থাকায়, ড্রয়ের ফলাফলকেই মাথা পেতে নিতে হল দুই দলকে।

Sri Lanka Vs India First Odi Match Tied At Last Moment India Failed To Score 1 Run While 2 Wickets In Hand

কয়েকদিন আগেই শ্রীলঙ্কারকে ৩-০ এর ব্যাবধানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভ করেছে ভারত। এদিকে আজ ওডিআই সিরিজের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে হারানোর প্রায় দৌড়গোড়ায় থাকলেও, শেষ মুহূর্তের ভুলে ড্রয়ের ফলাফলে শেষ হল ম্যাচটি। ম্যাচের শেষ পর্যন্ত দুই দলের কাছে জয়ের সম্ভাবনা থাকলেও, শেষমেষ ড্র-তেই সন্তুষ্ট হতে হল উভয় দলকেই।

আজ শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কা বনাম ভারত প্রথম ওডিআই ম্যাচটি। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে আজ টসে জেতা মাত্রই প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক চরিথ আশালঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে ২৩০ রান তোলে শ্রীলঙ্কা। যার মধ্যে পাথুম নিশাঙ্কার ব্যাট থেকে আসে ৫৬ রান এবং দুনিথ ভেল্লালাগের ব্যাট থেকে আসে ৬৭ রান। এছাড়া বাকিদেরও কিছু কিছু সমর্থনে সম্মানজনক স্কোরে পৌঁছায় শ্রীলঙ্কা।

ভারতীয় দলকে ওডিআই সিরিজের প্রথম ম্যাচটি জিততে প্রয়োজন ছিল ৫০ ওভারে ২৩১ রান। যা তাড়া করতে ওপেনে আসেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং ক্রিজে তার সাথ দিতে আসেন শুভমান গিল। তবে ইনিংসের শুরুটা রোহিত বিধ্বংসী মেজাজে করলেও, অন্যপ্রান্তে গিল ধীরে ধীরে খেলাটিকে এগিয়ে নিয়ে যান। কিন্তু দলের ৭৫ রানের মাথায় আউট হয়ে বসেন গিল, দুনিথ ভেল্লালাগের বলে মাত্র ১৬ রান করে ফিরতে হয় তাকে। দুনিথের পরবর্তী ওভারে উইকেট হারান রোহিত শর্মা। ৫৮ রানের ইনিংস খেলে ফিরতে হয় তাকে।

এমন সময়ে দলের প্রয়োজনার্থে বিরাট কোহলি এবং তার সাথ দিতে ক্রিজে পাঠানো হয় ওয়াশিংটন সুন্দরকে। কিন্তু নিজের কাজ পূরণ করতে ব্যর্থ হন সুন্দর। মাত্র ৫ রান করে আকিলা ধনঞ্জয়ের বলে ফিরতে হয় তাকে। এরপর বিরাটের সাথ দিতে ক্রিজে আসেন শ্রেয়াস আইয়ার। প্রায় ৭ মাস পর আবারও ভারতীয় দলের জার্সি গায়ে ব্যাট করতে নামেন তিনি। শুরুটা সকলের নজর কাড়বার মতোই করেছিলেন শ্রেয়াস। অন্যদিকে বিরাট ২৪ রান করে ওয়ানিন্দ্যু হাসারাঙ্গার বলে নিজের মূল্যবান উইকেটটি দিয়ে বসেন। পরের ওভারেই অসিথা ফার্নান্দোর শিকার হন শ্রেয়াস। ২৩ রানের ইনিংস খেলে আউট হন তিনিও।

এখান থেকেই চাপ সৃষ্টি হয় ভারতীয় দলের উপর। ওই পরিস্থিতিতে ক্রিজে আসেন কেএল রাহুল এবং অক্ষর প্যাটেল। ভারতকে জিততে তখনও প্রয়োজন ছিল ৯৯ রান, হাতে ছিল ৫ টি উইকেট। এমন পরিস্থিতিতে ৫৭ রানের মূল্যবান পার্টনারশিপ করে দলকে জয়ের দিকে নিয়ে যান রাহুল এবং অক্ষর। কিছুক্ষণ পর রাহুল ৩১ রান করে হাসারাঙ্গার শিকার হন। তখনও ক্রিজে ছিলেন অক্ষ, অন্যপ্রান্তে আসেন শিবম দুবে। এরপর অক্ষর প্যাটেল ৩৩ রান করে আশালঙ্কার বলে আউট হয়ে যান। এই কঠিন পরিস্থিতিতে ব্যাট করতে নেমে ২৫ রান করে দলকে প্রায় জয়ের দৌড়গোড়াতে পৌঁছে দিলেও, জয়ের জন্য মাত্র ১ রান প্রয়োজন এমন সময়ে আশালঙ্কার ওভারে আউট হন দুবে। তবে বাকি কাজটি করতে ব্যর্থ হন অর্শদীপ সিং। আশালঙ্কার পরের বলেই আউট হন তিনি। সিরাজের সামনে অন্যপ্রান্তে দাঁড়িয়ে দেখা ছাড়া আর কোনো কাজই ছিল না। জয়ের মুখে পৌঁছে গেলেও, একটি ভুলে ম্যাচের ফলাফল ড্র-তেই সন্তুষ্ট হতে হয় ভারতকে।

শ্রীলঙ্কা বনাম ভারত প্রথম ওডিআই ম্যাচের স্কোরকার্ড:

শ্রীলঙ্কা: ২৩০/৮ (৫০ ওভার)

ভারত: ২৩০ (৪৭.৫ ওভার)